সোমবার সেপ্টেম্বর ২৫, ২০১৭ || ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

প্রথমার্ধে চামড়ায় রপ্তানি আয় প্রায় ৫ হাজার কোটি টাকা

খবর২৪ডেস্ক
চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি আয় বেড়েছে।

এ সময়ে এ পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৬২ কোটি ৭৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪ হাজার ৯৯৯ কোটি টাকা।

রপ্তানি আয়ের এ পরিমাণ এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৬৪ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায়ও ১১ দশমিক ৯৩ শতাংশ বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এ খাতে।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জানুয়ারি মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১১৬ কোটি ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২২ কোটি মার্কিন ডলার। এর মধ্যে জুলাই-ডিসেম্বর মেয়াদে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫৭ কোটি ২৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে কাঁচা চামড়া রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৩ কোটি ১৪ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। এ সময়ের মধ্যে আয় হয়েছে ১৩ কোটি ৫১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৮৪ শতাংশ বেশি। গত ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে কাঁচা চামড়া রপ্তানিতে আয় হয়েছিল ১৩ কোটি ২০ লাখ ২০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ আগের অর্থবছরের তুলনায়ও এ বছরের প্রথম ছয় মাসে চামড়ার রপ্তানি আয় ২ দশমিক ৩৮ শতাংশ বেড়েছে।

২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১৭ কোটি ৬৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে এ খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২১ কোটি ১২ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ২০ কোটি ৯৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৮৯ শতাংশ কম। তবে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে এ খাতের রপ্তানি আয়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে রপ্তানি আয় ১৮ দশমিক ৩৬ শতাংশ বেড়েছে।

২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছে ২৮ কোটি ৩৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ দশমিক ২০ শতাংশ বেশি। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতের রপ্তানি আয় ১২ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছিল ২৫ কোটি ২০ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *