সোমবার মার্চ ৮, ২০২১ || ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

মুক্তিযুদ্ধের চেতনা গণমাধ্যমে প্রাধান্য দিতে হবে: শিরীন শারমিন চৌধুরী

খবর২৪ডেস্ক

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনার বিষয়টি গণমাধ্যমে প্রাধান্য দিতে হবে। এখন অনেক ধরনের মিথ্যা সংবাদ, গুজব, অপপ্রচার হচ্ছে। কাজেই সেগুলো থেকে মুক্ত হয়ে সংবাদ পরিবেশনের বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে। গণমাধ্যমে প্রচারিত বিষয় পড়ে অনেক ক্ষেত্রে সাধারণ মানুষকে অনেক সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। কাজেই সাধারণ মানুষ যাতে ভুল তথ্য না পায় সেজন্য সবাইকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। মঙ্গলবার অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, কোভিড-১৯ এর মতো কঠিন সময়ে এ ধরনের একটি উদ্যোগ নেওয়ার জন্য ইউএস-বাংলা গ্রুপকে অভিনন্দন জানাই। এ উদ্যোগের মাধ্যমে অর্থনৈতিকভাবে অনেকেই উপকৃত হবেন এবং ব্যাপক কর্মসংস্থান তৈরি হবে। সমগ্র বিশ্বের প্রেক্ষাপটে আমরা যদি বাংলাদেশের পরিস্থিতি বিশ্লেষণ করি, তথ্যপ্রযুক্তি এখন সুবর্ণ যুগ পার করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশের সম্পূর্ণ বাস্তবায়ন আমরা দেখতে পাচ্ছি।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমানে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়ার ব্যাপক বিস্তার ঘটেছে। অনেক ক্ষেত্রে প্রিন্ট মিডিয়াকে তারা ছাড়িয়ে যাচ্ছে। বাংলাদেশেও অনলাইন মিডিয়ার ব্যাপক প্রসার ঘটেছে। কারণ অনলাইনে মিডিয়ার খবর তাৎক্ষণিক প্রচার হওয়ায় সবাই তা পড়তে পারছেন এবং যেকোনো সময় যুক্ত হতে পারছেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, সবার জীবনের ব্যস্ততা বেড়েছে, এ ব্যস্ততার মধ্যে সবাইকে অনলাইনে যুক্ত রাখার একটি মাধ্যম নিউজ পোর্টাল। অনলাইন নিউজ পোর্টালগুলো যখন মানুষের চাহিদা পূরণ করতে সক্ষম হচ্ছে, ঠিক তখন ঢাকা পোস্ট নতুন যাত্রা শুরু করছে। আমি আশা করব, পোর্টালটি বস্তুনিষ্ঠ তথ্য সরবরাহের মাধ্যমে মানুষের আস্থার জায়গাটি তৈরি করে নেবে।

সেক্ষেত্রে কয়েকটি বিষয় গুরুত্বে সঙ্গে বিবেচনায় নিতে হবে উল্লেখ করে স্পিকার আরও বলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনার বিষয়টি গণমাধ্যমে প্রাধান্য দিতে হবে। এখন অনেক ধরনের মিথ্যা সংবাদ, গুজব, অপপ্রচার হচ্ছে। কাজেই সেগুলো থেকে মুক্ত হয়ে সংবাদ পরিবেশনের বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে।

‘বাংলাদেশের প্রেক্ষাপটে এখন আমরা বিশেষ গুরুত্বপূর্ণ সময় পার করছি। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নিউজ পরিবেশন করবেন। স্বাধীনতার পর দেশের যে ব্যাপক অর্জন ও সফলতা, ঢাকা পোস্টের সংবাদে সেগুলো প্রকাশ করবেন। আমি আশা করব, ঢাকা পোস্ট অত্যন্ত সফলভাবে সামনের দিকে এগিয়ে যাবে। ঢাকা পোস্টের সঙ্গে যুক্ত সবাইকে অভিনন্দন জানাই।’

ঢাকা পোস্ট পরিবারের পক্ষ থেকে স্পিকারসহ সবাইকে ধন্যবাদ জানিয়ে নিউজ পোর্টালটির সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, আমরা জাতি হিসেবে একটি মাহেন্দ্রক্ষণে আছি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও ভাষার মাস। এ সময়ে ঢাকা পোস্টের যাত্রা শুরু করতে দিনক্ষণ ঠিক করে স্বপ্নযাত্রার শুরু করছি আজ। আমাদের সামনের পথচলা যেন আরও সুন্দর ও ভালো হয়, সেজন্য দোয়া করবেন। মুক্তিযুদ্ধের চেতনা লালন করে সামনের পথ যেন চলতে পারি, সেই আশাবাদ ব্যক্ত করেন ঢাকা পোস্ট সম্পাদক।

ইউএস-বাংলা গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লে. জেনারেল (অব.) মাইনুল ইসলাম বলেন, বিশেষ এক সময় নিউজ পোর্টালটি যাত্রা শুরু করছে, যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বিশেষ অনুষ্ঠান সারাবছরব্যাপী পালিত হচ্ছে। এ সময় ঢাকা পোস্টের যাত্রা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। নবপ্রতিষ্ঠিত মিডিয়াটি মুক্তিযুদ্ধের চেতনা লালন করে সামনের দিকে এগিয়ে যেতে পারে এবং দেশ ও সমাজের উন্নয়নে ভূমিকা রাখতে পারে, সেই শুভ কামনা করছি।

উদ্বোধনী অনুষ্ঠানের এ পর্বে স্পিকারের সঙ্গে যুক্ত হয়েছিলেন ঢাকা পোস্ট সম্পাদক মহিউদ্দিন সরকার, ইউএস বাংলা গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লে. জেনারেল (অব.) মো. মইনুল ইসলাম, টিভি টুডের এডিটর ইন চিফ মঞ্জুরুল আহসান বুলবুল ও ইউএস-বাংলা গ্রুপের উপদেষ্টা ব্রিগেডিয়ার (অব.) শামস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *