বৃহস্পতিবার ডিসেম্বর ৩, ২০২০ || ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ঘরোয়া পদ্ধতিতে খুশকি সমস্যার সমাধান

খবর২৪ডেস্ক

বাতাসে এখন হেমন্তের হাওয়া। কখনও রুক্ষ, কখনও আর্দ্র। এই আবহাওয়াতেই খুশকির সমস্যা প্রকট হয়। এমনকী চুলের স্বাস্থ্যহানির জন্য বেশিরভাগ ক্ষেত্রে খুশকির সমস্যা দায়ী হয়। ত্বকের নানা সমস্যা থাকলে পাশাপাশি মাথার ত্বক অপরিষ্কার থাকলে খুশকির সমস্যা দেখা দেয়। এর থেকে অতিরিক্ত চুল পড়া ও অ্যালার্জির মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই ঘরোয়া পদ্ধতিতেই এর সমাধান করুন।

এক.
অনেকেই খুশকি ও শুষ্ক চুলের সমস্যার সমাধান করার জন্য মাথায় দইয়ের প্যাক মাখেন। মাথার স্ক্যাল্প থেকে খুশকি সরানোর সঙ্গে সঙ্গে চুলের গোড়া শক্ত করে দই। রুক্ষ চুলে থাকা ব্যাকটেরিয়াকেও নির্মূল করতে পারে দই। এটি কন্ডিশানিং-এরও কাজ করে চুলকে নরম রাখতে সাহায্য করে।

দুই.
নারকেল তেল আর পাতিলেবুর মিশ্রন- নারকেল তেল চুলের জন্য খুব উপকারী। নারকেল তেল চুলের পুষ্টি জোগায় আর পাতিলেবু খুসকির সমস্যা নির্মূল করে।

তিন.
প্রথমে ২টেবিল চামচ নারকেল তেল গরম করে তার মধ্যে ২টেবিল চামচ পাতিলেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এরপর ম্যাসাজ করুন চুলের গোড়া। এরপর ১ ঘন্টা বাদে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন

চার.
চুলের গোড়ায় নিম পাতা বেটে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে। ব্যাকটেরিয়ার সঙ্গে সঙ্গে চুলকুনির মত সমস্যা থেকে মুক্তি দেয়।

পাঁচ.
তেলের সঙ্গে অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে মাথায় কিছুক্ষণ মেখে রাখুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর পুরো একটি লেবুর রস চিপে মাথায় ঢেলে নিন জলটা। এতে চুল চকচকে হবে।

ছয়.
আমলকি চুলের জন্য খুব উপকার। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। চুল ও ত্বক দুইই ভাল রাখে। যদিও এই সমস্যা দীর্ঘস্থায়ী হলে চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *