বুধবার অক্টোবর ২৮, ২০২০ || ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা চিকিৎসায় ১০০ অত্যাধুনিক ভেন্টিলেটর দেবে যুক্তরাষ্ট্র

খবর২৪ডেস্ক

করোনা চিকিৎসায় বাংলাদেশকে ১০০ অত্যাধুনিক ভেন্টিলেটর দেবে যুক্তরাষ্ট্র। এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন

তিনি বলেন,‘আমেরিকা বাংলাদেশের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র। দেশের যেকোনো দুর্যোগে আমেরিকা বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে।এবারের কোভিড মোকাবেলা করতেও আমেরিকা বাংলাদেশের সার্বিকভাবে নানাখাতে সহায়তা করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আগামী কয়েকদিনের মধ্যেই আমেরিকা বাংলাদেশের কোভিডসহ অন্যান্য চিকিৎসা সেবা দিতে নতুন ও অত্যাধুনিক অন্তত একশ’টি ভেন্টিলেটর বুঝিয়ে দেবে।’

বৃহস্পতিবার বিকাল ৩টায় রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভ্যান্টিলেটর মেশিন ও গ্যাস এনালাইজার মেশিন হস্তান্তর বিষয়ক এক বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষে আরো উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমসহ অন্যান্য কর্মকর্তারা।

বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষে সেদেশের ডিপার্টমেন্ট অব স্টেটের ডেপুটি সেক্রেটারি স্টেফেন এডওয়ার্ড বাইগান, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

বৈঠকে করোনাকালীন বাংলাদেশের নানা উদ্যোগসমূহ তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিভাবে করোনা মোকাবেলায় দিক নির্দেশনা দিয়েছেন তার বর্ণনা দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা করোনা মোকাবেলায় বাংলাদেশের উদ্যোগসমূহের ভূয়সী প্রশংসা করে প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বের কথা উল্লেখ করেন।বৈঠকে আগামীতে ভ্যাক্সিন উৎপাদন শুরু হলে আমেরিকার পক্ষ থেকে বাংলাদেশকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন ডেপুটি সেক্রেটারি বাইগান।

বাংলাদেশ দ্রুত ভ্যাক্সিন পেতে আমেরিকা সরকার সব ধরনের সহায়তা করবেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানের শেষ দিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছেদুইটি অত্যাধুনিক গ্যাস আনালাইজার মেশিন হস্তান্তর করেন ইউএসএ ডেপুটি সেক্রেটারি মি. স্টেফেন এডওয়ার্ড বাইগান ও বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *