সোমবার অক্টোবর ২৬, ২০২০ || ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বেশিরভাগ ভারতীয়-আমেরিকান ভোট দেবেন বাইডেনকে: জরিপ

খবর২৪ডেস্ক

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনকে বেশিরভাগ ভারতীয়-আমেরিকান ভোটাররা সমর্থন করবেন। শতকরা ৭২ ভাগ ভোট ডেমোক্র্যাট দলের এই প্রার্থী পাবেন বলে আন্তর্জাতিক এক জরিপে দেখা গেছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ভোট পড়তে পারে ২২ শতাংশ। ভারতীয় সরকারের সঙ্গে ট্রাম্প প্রশাসনের ঘনিষ্ঠ সম্পর্ক থাকার পরেও কেন এই স্মরণাতীত সমর্থন পাবেন বাইডেন- এমন প্রশ্নের জবাবে উঠে আসে কমলা হ্যারিসের নাম।

বাইডেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসকে বেছে নিয়েছেন। কমলার মা ভারতের চেন্নাইয়ের। কমলার কারণে তিনি পেনসেলভেনিয়া, মিশিগান ও ফ্লোরিডার ভোটারের অধিক সমর্থন পাবেন বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ট্রাম্পের ঘনিষ্ঠ সম্পর্ক এই জনগোষ্ঠীর উপর তেমন প্রভাব ফেলেছে বলে মনে হয় না। এই সম্পর্কের কারণে মাত্র তিন শতাংশ ভারতীয়-আমেরিকান ট্রাম্পকে ভোট দেবেন বলে প্রতিবেদনে উল্লেখ আছে।

প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ বলেন, ট্রাম্পের অভিবাসী নীতির কারণেও বাংলাদেশি, ভারতীয়সহ অধিকাংশ অভিবাসীরা তাকে ভোট প্রদান থেকে বিরত থাকবে। কমলার মা হিন্দু হওয়ার কারণে অল্প সংখক মানুষ ভারতীয় অভিবাসী হওয়া সত্বেও বাইডেনকে ভোট না দিতে পারে

ভারতীয় নাগরিক শাহ জয়নাল চৌধুরী বলেন, শেতাঙ্গবাদ ও রক্ষণশীলদের জন্য ট্রাম্প যে ধরনের ধরপাকড় করছেন এ্যাসাইলাম প্রায় বন্ধ করে দিয়েছেন। অনেক দেশের ভিসা দেওয়া বন্ধ। এই সব থেকে আমেরিকাকে মুক্ত করতে হলে বাইডেনকে ভোট দিতে হবে।

দিল্লির অভিবাসী জয় সিং বলেন, ট্রাম্পের সঙ্গে ভারতের ভালো সম্পর্ক, তাই আমি ট্রাম্পকে সমর্থন দেব। ট্রাম্প আমেরকিাকে আমেরিকার মতো তৈরি করবে। তৃতীয় বিশ্বের দরিদ্র দেশের নাগরিকের মতো চিন্তা করলেই কেবল বাইডেনকে ভোট দেওয়া যায়।

কার্নেগি এন্ডোমেন্ট অব ইন্টারন্যাশনাল পিস এই জরিপ পরিচালনা করে। গত ১ থেকে ২০ সেপ্টেম্বর দৈবচয়ন প্রক্রিয়ায় ৯৩৬ জনের মধ্যে এই জরিপ পরিচালনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *