বৃহস্পতিবার অক্টোবর ১, ২০২০ || ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

আটক মার্কিন গুপ্তচরের নাম ও পরিচয় প্রকাশ করেছে ভেনিজুয়েলা

খবর২৪ডেস্ক

ভেনিজুয়েলার বৃহত্তম তেল শোধনাগার কমপ্লেক্সের কাছ থেকে আটক মার্কিন গুপ্তচরের নাম ও পরিচয় প্রকাশ করেছে কারাকাস সরকার।

দেশটির সরকারপন্থি পত্রিকা- ‘উলতিমাস নোতিসিয়াস’ জানিয়েছে, গত বৃহস্পতিবার অপর তিন ব্যক্তিসহ আমেরিকার যে গুপ্তচরকে আটক করা হয়েছে তার নাম জন হিথ ম্যাটিউ এবং সে মার্কিন নৌবাহিনীর সাবেক সদস্য। তাকে সহযোগিতাকারী তিন ব্যক্তির মধ্যে একজন ভেনিজুয়েলার ন্যাশনাল গার্ড বাহিনীর একজন সার্জেন্ট মেজর।

ভেনিজুয়েলার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ফ্যালকন ও জুলিয়া প্রদেশের মধ্যে যাতায়াত করার সময় তাদেরকে আটক করা হয়। শুক্রবার এক ভাষণে তাদের আটকের খবর দিয়েছিলেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

ভেনিজুয়েলার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি আরো জানিয়েছে, মার্কিন নৌবাহিনীর সাবেক সদস্য ম্যাটিউ ইরাক যুদ্ধে অংশ নিয়েছে এবং আটকের সময় তার কাছ থেকে একটি স্যাটেলাইট ফোন, কয়েকটি ক্রেডিট কার্ড এবং একাধিক মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বা হোয়াইট হাউজ এ ব্যাপারে বার্তা সংস্থাটির অনুরোধ পাওয়া সত্ত্বেও কোনো প্রতিক্রিয়া জানানো থেকে বিরত রয়েছে।

নিকোলাস মাদুরো শুক্রবারের ভাষণে অন্য প্রসঙ্গে জানিয়েছিলেন, সম্প্রতি ভেনেজুয়েলা কর্তৃপক্ষ দেশটির উত্তরাঞ্চলীয় কারাবোবো প্রদেশের এল পালিতো শোধনাগারে বিস্ফোরণ ঘটানোর উদ্দেশ্যে হামলার একটি চক্রান্ত নস্যাৎ করে দিয়েছে।

গত মাসে মাদুরোকে উৎখাতের অপচেষ্টার দায়ে মার্কিন সেনাবাহিনীর সাবেক দুই সদস্যকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে ভেনিজুয়েলার একটি আদালত। মাদুরোকে উৎখাতের জন্য দীর্ঘ দিন ধরে ষড়যন্ত্র চালিয়ে আসছে মার্কিন সরকার। এ লক্ষ্যে তারা দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপসহ নানা বিদ্বেষীমূলক পদক্ষেপ নিয়েছে।

পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *