বৃহস্পতিবার অক্টোবর ১, ২০২০ || ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

নিজেকে করোনা আক্রান্ত মনে হলে করণীয়

খবর২৪ডেস্ক

মহামারী করোনাভাইরাসে প্রতিদিনই অনেক মানুষের মৃত্যু হচ্ছে। এই ভাইরাসে সাধারণত জ্বর, শুকনো কাশি ও শরীর ব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। আবার উপসর্গ নেই এমন অনেকের করোনা পজিটিভ হচ্ছে। তাই এ রোগ থেকে বাঁচার অন্যতম উপায় হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলা।

মেডিসিন ও ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ কনসালট্যান্ট (সিটিস্কিন সেন্টার, শান্তিনগর, ঢাকা) ডা. ফাহিম আহমেদ রুপম যুগান্তরকে বলেন, আপনার করোনা উপসর্গ দেখা দিলে আগে পরীক্ষা করাতে হবে। আর নিজের করোনা সন্দেহ হলে অবশ্যই আগে থেকেই কিছু বিষয় মেনে চলতে হবে।

আসুন জেনে নিই কী করবেন-

১. জ্বর, শুকনো কাশি, পেশিতে ব্যথা, গলাব্যথা, স্বাদ ও গন্ধের অনুভূতি না থাকা, শ্বাসকষ্ট, কখনও পেট খারাপ ও বমি বা বমি বমি ভাব হলে আপনাকে আলাদা থাকতে হবে। করোনা একাধিক লক্ষণ দেখা দিলে ‘সেলফ আইসোলেশনে’ থাকা সবচেয়ে নিরাপদ।

২. করোনার উপসর্গ দেখা দিলে অবশ্যই নমুনা পরীক্ষা করাতে হবে। সরকারি ও বেসরকারি উভয় খাতে নমুনা পরীক্ষা করানো যায়।

৩. গরম পানির গার্গল করুন ও ভাপ নিন। দিনে অন্তত চার থেকে ছয়বার গার্গল করুন। এ ছাড়া দিনে কয়েকবার গরম পানির ভাপ নিন।

৪. এ সময় পুষ্টিকর খাবার খেতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার খান। এ জন্য প্রোটিনজাতীয় খাবার, স্যুপ ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে পারেন।

৫. এ সময় শরীরে অক্সিজেনের মাত্রার ওঠানামা করছে কিনা খেয়াল রাখুন। পালস অক্সিমিটার নামে ছোট একটি মেডিকেল যন্ত্র এ ক্ষেত্রে হাতের কাছে রাখতে পারেন।

৬. করোনা আক্রান্ত হলে মানসিকভাবে অনেকে দুর্বল হয়ে পড়েন। এ সময় রোগীর মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে হবে এবং তাকে সাহস দিতে হবে।

৭. সেলফ আইসোলেশনে থাকার সময় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে। আর মানতে হবে স্বাস্থ্যবিধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *