বুধবার অক্টোবর ২৮, ২০২০ || ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

‘শ্রিংলার সফরে নিরাপত্তা সহযোগিতা, করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে’

খবর২৪ডেস্ক

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাম্প্রতিক ঢাকা সফরে দুই দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতা, করোনা পরিস্থিতি ও মোকাবেলার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র দফতর। বৃহস্পতিবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ভারতীয় পররাষ্ট্র দফতরের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এ কথা জানান।

তিনি বলেন, দুই দেশের শীর্ষ নেতা নিজেদের মধ্যে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পররাষ্ট্র সচিবের আলোচনার বিষয় ছিল বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ, মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী ও ভারত-বাংলাদেশের দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উভয় দেশে সাড়ম্বরে পালিত হবে। বঙ্গবন্ধু স্মরণে ভারত সরকার একটি ডাকটিকিট প্রকাশ করবে।

তিনি আরো বলেন, দুই দেশ কোভিড-১৯ মোকাবেলায় যৌথভাবে কাজ করবে। ভারত সরকার ভ্যাকসিন দেওয়া ছাড়াও হাসপাতাল নির্মাণ ও বাংলাদেশের চিকিৎসার প্রশিক্ষণের ব্যবস্থা করবে। উভয় দেশের ব্যবসায়ী, পদস্থ কর্মকর্তা ও মেডিক্যাল চিকিৎসার ব্যক্তিদের জন্য এয়ার বাবল অর্থাৎ নির্দিষ্ট বিমান চলাচল ব্যবস্থা চালু হবে। রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়েও আলোচনা হয়েছে। এ বিষয়ে ভারত সরকার যথোপযুক্ত পদক্ষেপ নেবে। একইসঙ্গে নিরাপত্তা ও সীমান্তের অপরাধপ্রবণতা কমাতে উদ্যোগ নেওয়া হবে।

তাবলিগ জামাতের সদস্যদের প্রত্যাবর্তনের বিষয়ে মুখপাত্র বলেন, এখনো যারা রয়ে গেছেন তাদের দ্রুত দেশে ফেরতের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, বাংলাদেশে ভারতের অর্থ-সাহায্যে যেসব প্রকল্পের কাজ চলছে, তা তদারকির জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *