বুধবার এপ্রিল ১, ২০২০ || ১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

করোনায় পাকিস্তানের ‘বীর চিকিৎসকের’ মৃত্যু

খবর২৪ডেস্ক

সন্দেহভাজন করোনাভাইরাস রোগীদের পরীক্ষা করতেন পাকিস্তানি তরুণ চিকিৎসক ডা. ওসামা রিয়াজ। সাহসের সঙ্গে এ কাজ করায় প্রশংসিত হচ্ছিলেন তিনি।

কিন্তু কোভিড-১০ রোগে পজেটিভ আসার পর এই চিকিৎসকও রোববার মারা গেছেন। এতে সুরক্ষা সামগ্রী সহজলভ্য করা না গেলে চিকিৎসকরা কতটা হুমকিতে পড়ে যাবেন, সেই আভাসই দিয়েছে।

উত্তরাঞ্চলীয় গিলগিট প্রদেশের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শাহ জামান বলেন, ইরান থেকে ফিরে আসা তীর্থযাত্রীদের শরীরে করোনাভাইরাস রোগী আছে কিনা; তা পরীক্ষা করতেন তিনি। শুক্রবার তার শরীরে এই ভাইরাস ধরা পড়ে।

ইরান ও চীনের সঙ্গে পাকিস্তানের সীমান্ত রয়েছে। অর্থাৎ বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত দুটি দেশই পাকিস্তানের প্রতিবেশী।

ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার পাকিস্তান বিশ্বের ষষ্ঠ বৃহৎ জনসংখ্যাবহুল দেশ। দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল গিলগিট-বালতিস্তানে (জিবি) নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দেন তরুণ এই চিকিৎসক।

এক টুইটে বার্তায় জিবি সরকারের তথ্য বিভাগ জানায়, গিলগিট-বালতিস্তান স্বাস্থ্য বিভাগ অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছে যে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে প্রধান ভূমিকা পালনকারী উসামা রিয়াজ মারা গেছেন।

চিকিৎসক রিয়াজকে সরকারিভাবে জাতীয় বীর ঘোষণা করা হবে বলে তথ্য বিভাগের ওই টুইটে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *