বুধবার এপ্রিল ১, ২০২০ || ১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

করোনায় স্কুল বন্ধ করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ লাগবে : শিক্ষা উপমন্ত্রী

খবর২৪ডেস্ক

করোনা ভাইরাসে আক্রান্ত তিন ব্যক্তি শনাক্তের পর স্বাভাবিকভাবেই সবার মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। অভিভাবকরা দাবি তুলেছেন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার। এ বিষয়ে দৈনিক শিক্ষার পক্ষ থেকে জানতে চাওয়া হলে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মতো এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এখনই তারা কিছু ভাবছেন না। তিনি বলেছেন, ‘আমরা সব ধরনের সতকর্তামূলক ব্যবস্থা গ্রহণ করব, তবে এখনই প্রাথমিক স্কুল বন্ধের কথা ভাবছি না’।

রোববার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) বাংলাদেশে তিন জনের কোভিড-১৯ আক্রান্তের কথা জানিয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত তিন রোগী শনাক্ত হলেও এটা দ্রুত ছড়িয়ে পড়বে না বলে আশা প্রকাশ করেছেন আইইডিসিআর পরিচালক পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, স্কুল কলেজ বন্ধ করে দেয়ার মতো কোনো পরিস্থিতিই তৈরি হয়নি। রোববার (৮ মার্চ) বিকেলে নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা আশঙ্কা করি না যে, এটা দ্রুত ছড়িয়ে পড়বে। কারণ আমরা ব্যবস্থা নিয়েছি, রোগীকে দ্রুত শনাক্ত করে তাকে আইসোলেট করে ফেলার।

সারাবিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় অনেক দেশেই স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে অনেক শিক্ষা প্রতিষ্ঠানই সাময়িক বন্ধ রাখার বিষয়ে বিবেচনা করছে।

ইউনেস্কোর তথ্য অনুসারে, ৪ মার্চ পর্যন্ত তিন মহাদেশের ২২টি দেশ স্কুল বন্ধের ঘোষণা দিয়েছে কিংবা এরইমধ্যে বন্ধ করেছে।

সংস্থাটি জানিয়েছে, ১৩টি দেশের সব স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। ৯টি দেশ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্থানীয়ভাবে স্কুল বন্ধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *