মঙ্গলবার মে ২৬, ২০২০ || ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

ঢাকার বাইরে থেকেও রকমারি ডটকমে বইমেলার স্বাদ

খবর২৪ডেস্ক

সীমান্ত পড়ালেখা করে পাবনা এডওয়ার্ড কলেজে। বই পড়তে দারুণ ভালোবাসে। ঢাকা থেকে বেশ দূরে থাকলেও প্রতি বইমেলায় অন্তত একবার এসে ঢুঁ মেরে যাবেই! কিন্তু এবার আর তা সম্ভব হচ্ছে না। পারিবারিক এবং স্বাস্থ্যগত কারণে তাকে পাবনাতেই থাকতে হচ্ছে পুরো সময়টা।

এতে সে কিছুটা হতাশ হলেও দমে যায়নি একদম। কারণ সে জানে নতুন বই ছুঁয়ে দেখা, নতুন বইয়ের গন্ধ নেয়া, গরমাগরম পড়ে পাঠ প্রতিক্রিয়া জানানো মোটেও কঠিন কোন কাজ না এখন।

সীমান্ত একটু খোঁজখবর নিলো, বাসায় বসে বই পাওয়ার সবচেয়ে সহজ এবং বিশ্বস্ত উপায় কী হতে পারে। পরের দুই ঘণ্টা সময় ওর বেশ ব্যস্ত কাটলো। নেটে ঘাঁটাঘাঁটি করে সে দেখলো, মূলত বই ডেলিভারি দেয়, এমন অনলাইন বুকশপ খুব বেশি নেই। বেশিরভাগই ফেসবুক ভিত্তিক বিভিন্ন পেজ।

ফেসবুকভিত্তিক পেজগুলোর মধ্যে বেশ কটির দারুণ সুনাম আছে। তবে সীমান্তের ব্যক্তিগত পছন্দ নিখাদ ই-কমার্স ওয়েবসাইট, যেখানে বই অর্ডার করার পর স্বয়ংক্রিয়ভাবে অর্ডার আইডি আসবে, ই-মেইল এবং ফোনে চলে আসবে প্রয়োজনীয় নোটিফিকেশন!

এর আগে বিভিন্ন ইলেকট্রনিক গেজেট কিনতে গিয়ে সে এমন চমৎকার পেশাদারী সার্ভিস পেয়েছে কিছু ওয়েবসাইটে। কিন্তু শুধুমাত্র বইয়ের জন্য এত হ্যাঁপা কে পোহাবে!

সব মিলিয়ে খুঁতখুঁতে মনের সীমান্তের রকমারিকেই মনে ধরে গেলো। মনে ধরার বিবিধ কারণ আছে। যেমন-

১। বই অর্ডার করলে স্বয়ংক্রিয়ভাবে এসএমএস এ অর্ডার আইডি চলে আসে।

২। অর্ডার নিশ্চিত হবার পর ই-মেইলে জানিয়ে দেয়া হয় বইটি পাবার সম্ভাব্য তারিখ।

৩। বিকাশ, রকেট, ক্রেডিট কার্ড, ক্যাশ অন ডেলিভারি, সব ধরণের পেমেন্ট অপশন আছে।

৪। বই গিফট হিসেবে অন্য ঠিকানায় পাঠানো যায়, সেখানে আবার নাম লিখে দিয়ে র‍্যাপিং পেপার দিয়ে মুড়িয়ে দেয়ার ব্যবস্থাও আছে!

এর বাইরেও রয়েছে বিকাশ পেমেন্টে ১০% ক্যাশ ব্যাক, ৮০০ টাকার বিকাশ পেমেন্টে ফ্রি শিপিং সুবিধা, সকল অর্ডারে বিভিন্ন উপহার তো রয়েছেই।

তবে এর বাইরেও রকমারির যে সার্ভিসটা ওকে সবচেয়ে বেশি প্ররোচিত করলো, তা হচ্ছে- বিভাগ অনুযায়ী বই সাজিয়ে রাখার প্রক্রিয়াটি।

মুক্তিযুদ্ধ, আত্মউন্নয়ন, সমকালীন সাহিত্য, বেস্টসেলার সব ধরণেই বই ক্যাটাগরি অনুযায়ী সুন্দরভাবে বিন্যস্ত করা।

ওর এখন জানার বিষয় হলো পাবনায় সে কতদিনের মধ্যে বইগুলো পাবে। ফোনে ব্যালেন্স নেই। কাস্টমার কেয়ারে ফোন করা সম্ভব না। কী করা যায়?

লাইভ চ্যাটে নক করলো এজেন্টকে। সে খুব মনোযোগ দিয়ে তার প্রশ্ন শুনে যথাযথ সাহায্য করলো। এখন আর অর্ডার না করে পারা যায়!

প্রতিদিন এভাবে সীমান্তের মত অনেককে পেশাদার সেবা দিয়ে যাচ্ছে রকমারি ডটকম। প্রতিদিন প্রায় ৫০০০-৬০০০ পার্সেল ডেলিভারি দেয় তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *