মঙ্গলবার মে ২৬, ২০২০ || ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

একদিন পরই উত্থানে ফিরেছে পুঁজিবাজার

খবর২৪ডেস্ক

একদিন পরই উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার। অর্থাৎ গত সোমবার পতন হলেও গতকাল মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫১১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩৪ এবং ১৫৪৪ পয়েন্টে। তবে সিডিএসইটি সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯২০ পয়েন্টে। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬২ কোটি ৯০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৪ কোটি ৫৮ লাখ টাকার। ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮১টির বা ৫১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১০৭টির বা ৩০ শতাংশের এবং ৬৭টি বা ১৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার।

কোম্পানিটির ৪০ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা গ্রামীণফোনের ১৬ কোটি ৩৫ লাখ টাকার এবং ১৪ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এস এস স্টিল। ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : প্যারামাউন্ট টেক্সটাইল, এডিএন টেলিকম, স্কয়ার ফার্মা, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ শিপিং করপোরেশন, পাইওনিয়ার ইন্স্যুরেন্স এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।

সিএসইতে ১৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *