মঙ্গলবার সেপ্টেম্বর ২৯, ২০২০ || ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ভিশন অনুযায়ী ২০৪১ সালে হবে উন্নত বাংলাদেশ

খবর২৪ডেস্ক
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন অনুযায়ী ২০৪১ সালে হবে উন্নত বাংলাদেশ। এজন্য আমাদের গড় আয় হতে হবে ১২ হাজার ডলার। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে থাকলে ২০৪১ সালের অনেক আগেই হতো উন্নত বাংলাদেশ।

রোববার ঢাকার আগারগাঁওয়ে এলজিইডি ভবনে আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে সম্মাননা প্রদান ও আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টচার্য, সিনিয়র সচিব এসএম গোলাম ফারুক। সভাপতিত্ব করেন এলজিইডির প্রধান প্রকৌশলী আবুল কালাম আযাদ।

তাজুল ইসলাম বলেন, ধর্মের দোহাই দিয়ে নারীদের ঘরে বন্দি করে রাখা হয়েছে। অথচ কোনো ধর্মে না খেয়ে ঘরে বসে থাকার কথা বলা হয়নি।

তিনি বলেন, ১৯৯৬ সালে শেখ হাসিনা সরকার গঠন করে নারীদের এগিয়ে নিতে প্রতিটি ইউনিয়নে তিন জন নারী সদস্য অন্তর্ভুক্ত করেছেন। এরপর ক্রমান্বয়ে উপজেলা ও জেলা পর্যায়েও নারীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমানে স্পিকার, ব্রিগেডিয়ার জেনারেল, প্রকৌশলীসহ সর্বক্ষেত্রে নারীদের অধিকার প্রতিষ্ঠা করা হয়েছে।

এলজিইডিকে উদ্দেশ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আপনাদের যে প্রকল্পগুলো চলমান আছে, সেগুলো নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে। একইসঙ্গে প্রকল্পগুলোর মান ঠিক রাখতে হবে। আর সেগুলো অবশ্যই সম্ভব, যদি আমাদের সঠিক পরিকল্পনা থাকে। আমি সেগুলোর সঠিক বাস্তবায়ন চাই। কারণ আমি অঙ্গীকার নিয়ে এই মন্ত্রণালয়ে এসেছি।

এর আগে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় তিন ভাগে ১০জন নারীকে সম্মাননা দেওয়া হয়। এরা হলেন-পল্লী উন্নয়নে অবদান রাখায় রাহেলা বেগম, মোছা. ফরিদা ও স্মৃতি কথা মন্ডলকে সম্মাননা দেওয়া হয়। নগর উন্নয়নে ভূমিকা রাখায় শিউলী রানী দে, জমিলা বেগম ও লিলি আক্তারকে সম্মাননা দেওয়া হয়। এছাড়া ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়নে মরতুজা বেগম, ইতি সুলতানা ও মায়া রানী বিশ্বাসকে সম্মাননা পুরষ্কার দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *