বৃহস্পতিবার এপ্রিল ১৯, ২০১৮ || ৬ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

পক্ষত্যাগী রুশ গুপ্তচরদের ৫ বছর নজরে রেখেছিল রাশিয়া

খবর২৪ডেস্ক
ব্রিটিশ সরকার দাবি করেছে সাবেক পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া গত মার্চে হত্যাচেষ্টার শিকার হওয়ার আগে তাদের ওপর কমপক্ষে ৫ বছর গুপ্তচরগিরি করেছিল রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো। এরপর তাদের হত্যার চেষ্টা করা হয়।

গত ৪ মার্চ ইংল্যান্ডে সলসবেরির উইল্টশায়ারে একটি পার্কের বেঞ্চ থেকে সংজ্ঞাহীন অবস্থায় সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলিয়াকে (৩৩) উদ্ধার করা হয়। মেডিক্যাল পরীক্ষায় এ দুইজনকে নোভিচক গ্রুপের একটি নার্ভ এজেন্ট দেওয়া হয়েছিল বলে জানা যায়।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মার্ক সেডুইল একথা বলেছেন। শুক্রবার তিনি নেটো মহাসচিব জেনারেল জেনস স্টলটেনবার্গের কাছে লেখা একটি চিঠিতে বলেছেন, ২০১৩ সাল থেকেই রাশিয়ার জিআরইউ সামরিক গোয়েন্দা প্রতিষ্ঠানের সাইবার বিশেষজ্ঞরা ইউলিয়ার ই-মেইল একাউন্টের ওপর নজর রেখেছিলেন।

সেডুইলের চিঠিটি সরকার প্রকাশ করেছে। এ চিঠিতে তিনি লিখেছেন, রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর অন্তত পক্ষত্যাগীদের কাউকে না কাউকে হত্যার লক্ষ্য বানানোর সম্ভাবনা খুবই বেশি।

স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া নার্ভ এজেন্ট হামলার শিকার হয়েছে বলেই জানিয়েছে লন্ডন। তারা কয়েক সপ্তাহ ধরে মারাত্মক অসুস্থ ছিল। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, এ হামলার পেছনে রাশিয়া জড়িত থাকার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

তাদের হত্যাচেষ্টায় ব্যবহৃত নার্ভ এজেন্ট সোভিয়েত যুগের নোভিচক গ্রুপের বলে যুক্তরাজ্য তাদের তদন্তের ফলে জানানোর পর রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংগঠনের (ওপিসিডব্লিউ) নিরপেক্ষ তদন্তকারীরাও নার্ভ এজেন্টটি নোভিচক গ্রুপের বলে নিশ্চিত করেছে। যদিও এ নার্ভ এজেন্ট কোথা থেকে এসেছে তা নিশ্চিত করে জানায়নি সংস্থাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *