বৃহস্পতিবার এপ্রিল ১৯, ২০১৮ || ৬ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

মনের খবর জানার ডিভাইস উদ্ভাবন!

খবর২৪ডেস্ক
মানুষ শত চেষ্টায়ও কারো মনের খবর জানতে পারে না, যদি না সে জানায়। মনের এই গোপনীয়তার দিন বোধহয় এবার শেষ হতে চললো।

বিজ্ঞানীরা মন পড়ার এমন একটি বিস্ময়কর ডিভাইস বা যন্ত্র তৈরি করেছেন, যেটি আপনি যা চিন্তা করছেন তা অনুবাদ করতে এবং তৎক্ষণাৎ লিখিত ভাবে ডিসপ্লেতে প্রদর্শন করতে সক্ষম।

বিজ্ঞানীরা দাবি করেছেন, এটির সঠিকতা ৯০ শতাংশ বা তারও বেশি এবং এটি আমাদের মস্তিষ্কের মধ্যে স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ ব্যাখ্যা করে কাজ করে। মনের খবর জানার এই ডিভাইসটি অবশ্য ইতিবাচক কাজে ব্যবহারের জন্যই তৈরি করা হয়েছে।

গবেষকদের বিশ্বাস, বাকশক্তি হারানো অথবা কথা বলার অবস্থায় নেই- এমন রোগীদের জন্য একসময় এই মেশিনটি সহায়ক হয়ে উঠবে।

আমরা মনস্তত্ত্বে একটি বাক্য তৈরি করার সময় যে স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণের সমন্বয় করি, তা এই যন্ত্রটি নিবন্ধন এবং বিশ্লেষণ করতে সক্ষম। ফলে স্নায়ু সংকেত ওপর ভিত্তি করে বাক্যগুলো পড়া এবং তৎক্ষণাৎ তা লেখায় রূপান্তর করতে পারে। বিজ্ঞানীরা এটাও দাবি করেছেন যে, যন্ত্রটি এমন সব শব্দও বুঝতে পারে যা আগে কখনো শোনেনি।

গবেষণা দলের প্রধান ডেভিড মোশে দ্য সানকে বলেন, ‘স্নুায়ু সংকেত থেকে রিয়েল টাইমে বাক্য ব্যাখার কাজ এর আগে কেউ দেখাতে পারেনি। ডিভাইসটির কার্যক্ষমতায় আমরা বিশ্বাসী যে, এটি কৃত্রিম কথা বলার প্লাটফর্ম হিসেবে ব্যবহারের যোগ্য।’

এদিকে সমালোচকরা মনে করছেন, ডিভাইসটি সমস্যা সৃষ্টি করবে যদি দুর্ঘটনাক্রমে গোপন চিন্তাগুলো প্রকাশ করে দেয়।

ডিভাইসটি তৈরি করেছেন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী এবং ডিভাইসটির ব্যাখা প্রকাশ করা হয়েছে নিউরাল ইঞ্জিনিয়ারিং জার্নালে।

তথ্যসূত্র : ডেইলি মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *