শুক্রবার এপ্রিল ২০, ২০১৮ || ৭ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

বাধ্য হয়ে সাঈদকে সন্ত্রাসবাদী ঘোষণা পাকিস্তানের

খবর২৪ডেস্ক
শেষ রক্ষা হল না। হাজার চেষ্টা করেও ভারতের মুম্বাইয়ে ২৬/১১-র হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদকে নির্দোষ রাখতে পারল না পাকিস্তান। সারা বিশ্বের চাপের কাছে মাথা নোয়াতে বাধ্য হতে হল ইসলামাবাদকে। হাফিজ সাঈদকে সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করতে বাধ্য হল পাকিস্তান।

জাতিসংঘ মোট ২৭টি দলকে নিষিদ্ধ ঘোষণা করেছে। মঙ্গলবার পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসেন একটি অর্ডিন্যান্সে সই করেন। সেই অর্ডিন্যান্সে লেখা ছিল জাতিসংঘ যে সব সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করেছে, তাদের পাকিস্তানও নিষিদ্ধ ঘোষণা করল। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে লস্কর-ই-তইবা, জামাত-উদ-দাওয়া ও হারকাত-উল-মুজাহিদিনের মতো গোষ্ঠীগুলি। ১৯৯৭-এর অ্যান্টি-টেরোরিজম অ্যাক্টের আওতায় তাদের নিষিদ্ধ করা হয়েছে।

কয়েকদিনের মধ্যেই প্যারিসে ফিনানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের একটি মিটিং হওয়ার কথা। শোনা যাচ্ছিল সেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত পাকিস্তানকে গ্রে-লিস্টে ফেলে দেবে। এই তালিকায় থাকা মানে আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে খরচ বৃদ্ধি পাবে।

এ প্রসঙ্গে উল্লেখ্য, ২০১২ সালে পাকিস্তান এই লিস্টে নাম তুলে ফেলেছিল। এর জন্য ৩ বছর ভুগতে হয় তাকে। হয়তো সেই কারণেই এবার আর কোনো ঝুঁকি নিতে চায়নি ইসলামাবাদ। তড়িঘড়ি হাফিজ সাঈদকে সন্ত্রাসবাদী ঘোষণা করে সাধু বনে গেল তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *