শুক্রবার এপ্রিল ২০, ২০১৮ || ৭ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ভারত মহাসাগর দখলে উঠেপড়ে লেগেছে চীন

খবর২৪ডেস্ক
ভারত মহাসাগরে দীর্ঘদিন ধরেই নিজের আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করে এসেছে চীন। এবার সমগ্র ভারত মহাসাগরকেই যেন চীন মহাসাগরে রুপান্তরিত করার প্রচেষ্টা শুরু করেছে চীন। আর এই পরিকল্পনা বাস্তবায়িত করতেই যেন একের পর এক বিনিয়োগ করে চলেছে চীন। তার অন্যতম উদাহরণ শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দর পরিকাঠামোয় বিনিয়োগ। যা বাণিজ্যের ক্ষেত্রে চীনের কাছে এক নতুন দিক খুলে দেবে।

অন্যদিকে মালদ্বীপকে বাণিজ্যের ক্ষেত্রে ব্যবহার করতে চলেছে বেইজিং। শ্রীলঙ্কা এবং মালদ্বীপে চীনের এই আধিপত্য ভারতের কাছে দুশ্চিন্তার বলেই মনে করছে একাংশ। আর তার অন্যতম কারণ অর্থনৈতিক। চীনের প্রভাবে শ্রীলঙ্কা এবং মালদ্বীপে ধাক্কা খেতে পারে ভারতীয় পণ্য। বাণিজ্যের ক্ষেত্রে ভারত এবং চীনের সঙ্গে মালদ্বীপ ‘অবাধ বাণিজ্য চুক্তি’ করলে চীন প্রথমে মালদ্বীপে পণ্য পাঠিয়ে, পরে তা পুনরায় রপ্তানি করতে পারে ভারতে।

এছাড়া অন্য কারণ হিসেবে ভৌগোলিক-রাজনৈতিক কারণকে তুলে ধরা যেতে পারে। বন্দরগুলিকে সামরিকক্ষেত্রে ব্যবহার করার কোনো পরিকল্পনা নেই বলে চীন জানালেও, এই আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না, কারণ, বিগত কয়েক বছরে কলম্বোতে বারবার চীন তার শক্তি প্রদর্শণের চেষ্টা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *