সোমবার ফেব্রুয়ারি ১৯, ২০১৮ || ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

কম্পিউটার, টিভি, স্মার্টফোন : চোখের ক্ষতি কাটাতে

খবর২৪ডেস্ক
কম্পিউটার, টিভি ও স্মার্টফোনের মতো ডিভাইসের দিকে প্রতিনিয়ত তাকাতে হয়। এতে চোখের ওপর মারাত্মক চাপ পড়ে। এ চাপ কমানোর প্রক্রিয়া নিয়েই আজকের টিপস।

সময় সীমিতকরণ
চোখের ওপর চাপ পড়ে এমন কাজগুলো কমিয়ে নেওয়ার বিকল্প নেই। কর্মক্ষেত্রে সারাক্ষণ কম্পিউটারের দিকে তাকানোর প্রয়োজন হলে বাড়িতে আর কোনো মনিটর বা টিভির দিকে তাকানো যাবে না।

২০-২০-২০ নিয়ম
এ নিয়ম মেনে চললে চোখের ওপর চাপ কম পড়বে এবং চোখের মারাত্মক ক্ষতিও এড়ানো সম্ভব হবে। নিয়মটি হলো প্রতি ২০ মিনিট কম্পিউটারের দিকে তাকিয়ে থাকার পর ২০ সেকেন্ডের জন্য কমপক্ষে ২০ ফুট দূরের কোনো জিনিসের দিকে তাকাতে হবে।

চোখের অনুশীলন
চোখের মনি ঘুরানো, বারবার চোখের পাতা ফেলা, কিছুক্ষণ দূরে তাকিয়ে থাকা ইত্যাদি অনুশীলন করা যেতে পারে।

সঠিক চশমা
চশমা ব্যবহার করলে সঠিক পাওয়ারের চশমা ব্যবহার করা উচিত। প্রতি ছয় মাস পর চশমার পাওয়ার পরীক্ষা করাতে হবে। কম্পিউটারের দিকে তাকানোর জন্য আলাদা চশমাও ব্যবহার করা যেতে পারে।

মনিটরের সেটিং
কম্পিউটারের মনিটরের উজ্জ্বলতা ও কন্ট্রাস্ট চোখের জন্য সহনীয় রাখতে হবে। ফন্টের সাইজ যতটা সম্ভব বড় রাখতে হবে, যাতে চোখে চাপ না পড়ে।

পর্যাপ্ত আলো
অন্ধকারে কাজ করলে চোখের ক্ষতি হয়। কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলেও আশপাশে যেন অন্ধকার না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

ডেস্ক সাজান
ডেস্কে কম্পিউটার রেখে কাজ করার ক্ষেত্রে এটি চোখের চেয়ে সামান্য নিচ থেকে চোখের দিকে রাখা উচিত। এছাড়া মনিটরের সঙ্গে চোখের দূরত্ব ২০ থেকে ২৮ ইঞ্চি পর্যন্ত রাখা যেতে পারে। এ সময় ঘাড় বা মেরুদণ্ড যাতে বাঁকা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

চোখের পরীক্ষা
যদি চোখের সমস্যা হয় তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। দেরি করলে প্রায়ই চোখের স্থায়ী ক্ষতি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *