সোমবার জানুয়ারি ২২, ২০১৮ || ৯ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

‘আমি নানাভাবে যৌন হয়রানির শিকার হয়েছি’

খবর২৪ডেস্ক
হলিউডে একাডেমি পুরস্কার (অস্কার) ও গ্র্যামি পুরস্কারের পরের অবস্থানেই আছে গোল্ডেন গ্লোব পুরস্কার। প্রতি বছরের মতো এবারও বছরের শুরুতে ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে বসেছিল গোল্ডেন গ্লোব পুরস্কার ২০১৮-এর আসর। সে আসরে যৌন নিপীড়নের অভিযোগে টেলিভিশন এবং সিনেমার তারকারা রেড কার্পেটে প্রতিবাদের প্রতীক হিসেবে কালো পোশাক পরে হাজির হয়েছিলেন। অন্যদের মাঝে সেখানে উপস্থিত ছিলেন এমা ওয়াটসন। সেদিন শুধু কালো পোশাক পরেই ক্ষান্ত হননি এমা ওয়াটসন, কর্মজীবনের যৌন হেনস্তার বর্ণনাও দেন হলিউড এ অভিনেত্রী।

এ প্রসঙ্গে এমা ওয়াটসন বলেন, ‘আমি নানাভাবে যৌন হয়রানির শিকার হয়েছি।’ ‘হ্যারি পটার’ সিনেমায় হারমিয়নি চরিত্রে অভিনয় করার জন্য যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেন এমা। তা সত্ত্বেও কর্মজীবনে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে সাক্ষাৎকারে জানান তিনি। এমা আরও জানান, তার কিংবা তার বন্ধুদের অভিজ্ঞতা আলাদা কিংবা নতুন কিছু নয়। এটাই যেন সিস্টেম এবং বাস্তবতা!

এই প্রসঙ্গে একটি পরিসংখ্যান উল্লেখ করে এমা ওয়াটসন জানান, ব্রিটেনের মতো দেশে ১৮ থেকে ২৪ বছর বয়সী বহু মেয়ে কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার হন। যেকোনো মেয়ের সঙ্গে কথা বললে একইরকম অভিজ্ঞতার কথা শুনতে পারবেন সবাই।

উল্লেখ্য, হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনসহ অনেকের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর কর্মক্ষেত্রে যৌন হয়রানির ঘটনার বিরুদ্ধে সরব হন সারা বিশ্বের নারীরা।

সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট ইউকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *