শনিবার জানুয়ারি ২০, ২০১৮ || ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

‘বাংলাদেশ-ভারত সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে’

খবর২৪ডেস্ক
নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বলেছেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-ভারত সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। দুদেশের জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিন দিন আরো বৃদ্ধি পাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

হাইকমিশনার গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লিতে প্রেসক্লাব অব ইন্ডিয়ায় উর্দুভাষী সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে একথা বলেন।

সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন, দিল্লিস্থ হাইকমিশনসহ ভারতের বিভিন্ন স্থানে ৫টি বাংলাদেশ মিশন এখন দু’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে কাজ করছে। এগুলোর মধ্যে রয়েছে দিল্লিস্থ হাইকমিশন, কলকাতা এবং মুম্বাই-এ ২টি ডেপুটি হাইকমিশন এবং আগরতলা ও গৌহাটিতে ২টি এ্যাসিসটেন্ট হাই কমিশন।

দুদেশের মধ্যে সম্পর্কের উত্তরোত্তর উন্নতি ঘটায় এখন অধিক সংখ্যক ভারতীয় নাগরিক বাংলাদেশ ভ্রমন করছেন উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের এই ৫টি মিশন থেকে ভারতীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমনের জন্যে ভিসা দেয়া হয়।

বাংলাদেশ এখন ভারতের বৃহৎ বাণিজ্যিক অংশীদার-একথা উল্লেখ করে হাইকমিশনার বলেন, উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ ভারতের মধ্যে যোগাযোগ ক্ষেত্রে সম্প্রতিক সময়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। সড়ক, রেল এবং আকাশ পথে এখন সহজেই দুদেশে যাওয়া আশা করা যায়। ঢাকা-কলকাতা এবং খুলনা-কলকাতা সরাসরি রেল যোগাযোগ স্থাপন করা হয়েছে।

বাংলাদেশের হাইকমিশনারকে প্রেসক্লাবে স্বাগত জানান প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ি। মত বিনিময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রেসক্লাব অব ইন্ডিয়ার সাধারণ সম্পাদক বিনয় কুমার, ডেপুটি হাইকমিশনার রাকিবুল হক, প্রেস মিনিস্টার ফরিদ হোসেন, মিনিস্টার (কনস্যুলার) মোশাররফ হোসেন, হেড অব চ্যান্সেরী জাহিদ-উল-হক উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *