শনিবার জানুয়ারি ২০, ২০১৮ || ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

উপোসে বলিরেখা কমে..

খবর২৪ডেস্ক
উপোস বা উপবাস বয়স বৃদ্ধির ছাপ তথা বলিরেখা কমায়। সম্প্রতি ইউনিভার্সিটি অব উইন্সকন্সিন-এর একটি গবেষণায় প্রাপ্ত ফলাফলে এ তথ্য জানা গেছে।

ওই সমীক্ষায় বলা হয়েছে, উপবাসের মাধ্যমে ক্যালরি গ্রহণের মাত্রা সীমাবদ্ধ হয়। এর ফলে, চেহারায় বলিরেখার ছাপ পড়া অনেকটাই হ্রাস পায়।

মানুষ ও ইঁদুরের ওপর গবেষণাটি করা হয়। গবেষণাটির মূল বিষয় ছিলো-উপোস থাকার ফলাফল সম্পর্কে অবহিত হওয়া। ইউনিভার্সিটি অব উইন্সকন্সিন-এর ড. রোজালিন অ্যান্ডারসন গবেষণাটি সম্পাদনা করেন।

অ্যান্ডারসন জানান, আমরা যা খাই তা ত্বককে কিভাবে এবং কতখানি প্রভাবিত করে তা প্রমাণ করাই ছিলো এই গবেষণার লক্ষ্য।

তিনি বলেন, বলিরেখা অনিবার্য কোনো বিষয় নয়। বিষয়টি সম্পর্কে বেশিরভাগ মানুষই অসচেতন। প্রাপ্তবয়স্কদের বয়স বৃদ্ধি দশমিক ৬ শতাংশ হারে ধীরগতির হবে,যদি তারা দৈনিক ২৫ শতাংশ ক্যালরি কম গ্রহণ করেন।

রোজালিন বলেন, উল্লেখযোগ্যহারে ক্যালরি সীমাবদ্ধতার মাধ্যমে ত্বক থেকে বয়সের ছাপ কমিয়ে ফেলা সম্ভব। এটি একটি কার্যকরী উপায়। ত্বক থেকে বয়সের ছাপ কমানোর জন্য যেসব ‘অ্যান্টি অ্যাজিং’ পদ্ধতি আছে তার তুলনায় ক্যালরি সীমাবদ্ধতাকরণকে ‘গোল্ড স্ট্যান্ডার্ড’ ধরা হয়।

তিনি জানান, মধ্যবয়সীরা যদি উপোস থাকে, তবে তাদের দীর্ঘদিন বাঁচার সম্ভাবনা বেশি।তারা অন্যদের তুলনায় বেশি স্বাস্থ্যবান হবেন। কম মাত্রায় ক্যালরি গ্রহণে শরীর অধিকমাত্রায় রোগ প্রতিরোধ করতে পারে। বেশি মাত্রায় ক্যালরি গ্রহণ অধিক হারে রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি করে।

তথ্যসূত্র : ডেইলি মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *