শনিবার জানুয়ারি ২০, ২০১৮ || ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

বেজেলহীন ডিসপ্লে নিয়ে আসছে নোকিয়া ৬ এর নতুন সংস্করণ

খবর২৪ডেস্ক
চলতি বছরে এন্ট্রি লেভেল থেকে শুরু করে ফ্ল্যাগশিপ লেভেলে নোকিয়া ব্র্যান্ডের বেশ কয়েকটি স্মার্টফোন বাজারে এনেছে এইচএমডি গ্লোবাল। এর মধ্যে নোকিয়া ৬ পুনরায় নতুন করে বাজারে ছাড়তে যাচ্ছে কম্পানিটি।

আগামী বছরের জানুয়ারিতে ফোনটির একটি নতুন সংস্করণ বাজারে ছাড়া হতে পারে।
নোকিয়া ৬ এর সাফল্য দেখেই হয়তো ফোনটির নতুন সংস্করণ আনতে চলেছে কম্পানিটি। নতুন ফোনের ডিসপ্লে এবং হার্ডওয়্যারেও কিছু আপগ্রেড আনা হবে। এর নাম হবে নোকিয়া ৬ (২০১৮)। ঠিক যেভাবে স্যামসাং যেভাবে তার গ্যালাক্সি এ সিরিজের নামকরণ করেছে।

নোকিয়া ৬ (২০১৮)-তে সবচেয়ে বড় যে বদলটি আসতে চলেছে তা হলো এর ডিসপ্লেতে। এর ডিসপ্লেটি হবে ৫.৫ ইঞ্চি। এবং অ্যাপলের আইফোন এক্স এর মতোই স্ক্রিনের পুরোটাজুড়েই থাকবে ডিসপ্লে। এটা কোনো বিস্ময়ের ব্যাপার নয় যে ২০১৮ সালে প্রচুর স্মার্টফোনই আসবে প্রায় বেজেলহীন ডিসপ্লে বা সংকীর্ণ বেজেলের ডিসপ্লে নিয়ে।

কিন্তু বিস্ময়ের বিষয় হলো, নোকিয়া এর পরবর্তী ফ্ল্যাগশিপ ফোন নোকিয়া ৮ (২০১৮) বা নোকিয়া ৯-এ বেজেলহীন ডিসপ্লে যুক্ত না করে বরং মধ্যম বাজেটের নোকিয়া ৬-এ বেজেলহীন ডিসপ্লে যুক্ত করতে চলেছে।
ফুল স্ক্রিন ডিসপ্লে ছাড়াও নোকিয়া ৬ (২০১৮)-তে ডুয়াল রিয়ার ক্যামেরাও যুক্ত করা হবে। আগের নোকিয়া ৬ (২০১৭)-তে ১৬ মেগা পিক্সেলের একটি রিয়ার ক্যামেরা ছিল। আপকামিং ফোনটিও বিদ্যমান নোকিয়া ৬ এর মতোই হবে দেখতে। যাতে থাকবে একটি অ্যালুমিনিয়াম বডি যা খানিকটা বাঁকানো এবং মাঝখানটার কাছাকাছি একটি ভার্টিক্যাল ক্যামেরা সেটআপ থাকবে। রিয়ার ক্যামেরার নিচেই থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

এতে আরো থাকবে ডুয়াল সিম সাপোর্ট যেমনটা এর অরিজিনাল সংস্করণেও আছে। এর অপারেটিং সিস্টেম হতে পারে অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও। আর বর্তমান স্ন্যাপড্রাগন ৪৩০ এসওসি প্রসেসরটি আপগ্রেড করে তার জায়গায় নতুন ফোনে স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর যুক্ত করা হবে। এতে র‌্যাম হতে পারে ৩জিবি বা ৪জিবি। সাথে থাকবে ৩২ স্টোরেজ যা আরো বাড়ানো যাবে।

দাম কত হতে পারে?
নোকিয়া ৬ এর দাম এখন ২২৫০০ টাকা। আর নতুন নোকিয়া ৬ (২০১৮) এর দাম ৩০ হাজার টাকার মধ্যেই থাকবে। আগামী ১৯ জানুয়ারি এইচএমডি গ্লোবাল এক ইভেন্টের মাধ্যমে নোকিয়া বাজারে আনবে বলে গুজব ছড়িয়েছে। সেই সময়ই নোকিয়া ৬ (২০১৮)-ও বাজারে ছাড়া হবেও বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *