মঙ্গলবার ডিসেম্বর ১২, ২০১৭ || ২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

বার্সার ৬, রিয়ালের ৩ নিয়ে শতাব্দীর সেরা একাদশ

খবর২৪ডেস্ক
কে সেরা? লিওনেল মেসি নাকি ক্রিশ্চিয়ানো রোনালদো! এসব নিয়ে প্রতি বছরই চলে তুমুল আলোচনা। কিন্তু একটা শতাব্দীর হিসেবে কে সেরা তা এখনও জানা সম্ভব না হলেও চলতি শতাব্দীর সেরা একাদশ নির্ধারণ করা গেছে। অনেক কাঠখড় পুড়িয়ে উয়েফা প্রকাশ করেছে এই শতাব্দীর সেরা একাদশের নাম। এই সেরা একাদশে ছয়জনই আছেন বার্সেলোনার আর তিনজন আছেন রিয়াল মাদ্রিদের ফুটবলার।

গোলরক্ষক হিসেবে এই একাদশে জায়গা পেয়েছেন সাবেক স্পেন ও রিয়াল মাদ্রিদ অধিনায়ক ইকার ক্যাসিয়াস। একাদশে রিয়াল মাদ্রিদ থেকে আরও জায়গা পেয়েছেন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো ও স্পেনের ডিফেন্ডার্স সার্জিও রামোস। অন্যদিকে, বার্সেলোনা থেকে সুযোগ পেয়েছেন স্পেনের ডিফেন্ডার কার্লোস পুয়োল, জেরার্ড পিকে, স্পেনের মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি হার্নান্দেজ ও আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি।

এই দুই ক্লাবের বাইরে একাদশে জায়গা পেয়েছেন আর্সেনাল ও ফ্রান্সের ফরোয়ার্ড থিয়েরি অঁরি। তবে তিনিও এক সময় বার্সেলোনায় খেলেছেন। আর্সেনাল ও বার্সেলোনা দুই দলের হয়েই ইউরোপ মাতিয়েছেন অঁরি। আরও আছেন লিভারপুল ও বায়ার্ন মিউনিখের ফুটবলাররাও। চ্যাম্পিয়নস লিগ ইতিহাসের অন্যতম সেরা দল লিভারপুল থেকে আছেন মিডফিল্ডার স্টিভেন জেরার্ড। বায়ার্ন মিউনিখ ও জার্মানির ডিফেন্ডার ফিলিপ লাম। তার অধিনায়কত্বেই বিশ্বকাপ জেতে জার্মান।

তবে এই একাদশ নিয়েও সমালোচনা কম হচ্ছে না। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই একাদশ নিয়ে ফুটবল বিশেষজ্ঞ ও সমর্থকদের মধ্যে চলছে চুলচেরা বিশ্লেষণ। কেউ বলছেন ক্যাসিয়াস নয় জায়গা পাওয়া উচিত জিজি বুফনের। আবার কেউ বলছেন, পিকের স্থলে ইতালির বিশ্বকাপজয়ী অধিনায়ক ফাবিও ক্যানাভারো হলেই ঠিক হত। দিদিয়ের দ্রগবা, পাওলো মালদিনি, জিনেদিন জিদান কিংবা রোনালদো নাজারিওর মতো তারকা ফুটবলাররা কেন এই একাদশে নেই, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *