মঙ্গলবার ডিসেম্বর ১২, ২০১৭ || ২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

৩১ জেলার নাগরিক স্মার্টকার্ড পাবেন ১ ডিসেম্বর থেকে

খবর২৪ডেস্ক
সিটি করপোরেশন এলাকার পর এবার জেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১ ডিসেম্বর দেশের ৩১ জেলায় স্মার্টকার্ড বিতরণ শুরু হচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, বিজয়ের মাস ডিসেম্বরে ১ তারিখ থেকে আমরা দেশের অর্ধেক জেলায় (জেলা সদর) একযোগে স্মার্টকার্ড বিরতণ কার্যক্রম শুরু করতে যাচ্ছি।

তিনি আরও জানান, জানুয়ারির মধ্যে ২ হাজার ফিঙ্গারপ্রিন্ট ও ২ হাজার চোখের আইরিশের প্রতিচ্ছবি নেয়ার মেশিন কেনার প্রক্রিয়াধীন রয়েছে। সেগুলো পেলে ফেব্রুয়ারি থেকে আমরা সারাদেশে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করা হবে।

ডিসেম্বরে যেসব জেলায় স্মার্টকার্ড বিতরণ করা হবে- ঢাকা সার্কেল ইউনিয়ন, নারায়ণগঞ্জের বন্দর, রাজশাহীর পবা, চট্টগ্রামের আনোয়ারা, পঞ্চগড় সদর, বগুড়া সদর, জয়পুরহাট সদর, গাইবান্ধা সদর, কুড়িগ্রাম সদর, লালমনিরহাট সদর, নিলফামারী সদর, দিনাজপুর সদর, ঠাকুরগাঁও সদর, গোপালগঞ্জ টুংগিপাড়া, বান্দরবান সদর, খাগড়াছড়ি সদর, রাঙ্গামাটি সদর, পিরোজপুর সদর, শরীয়তপুর সদর, ঝালকাঠি সদর, সুনামগঞ্জ সদর, মেহেরপুর সদর, বরগুনা সদর, বাগেরহাট সদর, নড়াইল সদর, হবিগঞ্জ সদর, কক্সবাজার সদর, নেত্রকোনা সদর, নোয়াখালী সদর, পটুয়াখালী সদর ও পাবনার সদর উপজেলা। বর্তমানে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা সিটি করপোরেশনে বিতরণ কার্যক্রম চলছে। এছাড়া ২২ নভেম্বর ঢাকার সাভার উপজেলায়, ২৬ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি এবং ২৮ নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করা হবে বলেও জানান এনআইডির মহাপরিচালক।

উল্লেখ্য, গত বছরের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। পরদিন ৩ অক্টোবর থেকে রাজধানী ঢাকা ও বিলুপ্ত ছিটমহলবাসীদের মধ্যে কার্ড বিতরণ শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *