মঙ্গলবার ডিসেম্বর ১২, ২০১৭ || ২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

দেশ অচল করে দেয়ার হুমকি বিড়ি শ্রমিকদের

খবর২৪ডেস্ক
বর্ধিত কর প্রত্যাহার এবং বিড়ি শিল্প ধ্বংসের ষড়যন্ত্র বন্ধ না হলে সারাদেশ অচল করে দেওয়ার হুমকি দিয়েছেন বিড়ি শ্রমিকরা। মঙ্গলবার নেত্রকোণা জেলা প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এ ঘোষণা দেন।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। বিড়ির উপর বর্ধিত ট্যাক্স প্রত্যাহার ও বিড়ি শিল্প নিয়ে ষড়যন্ত্র বন্ধের দাবিতে ‘বিড়ি শ্রমিক ফেডারেশন’ আয়োজিত এ মানববন্ধনে সভাপতিত্ব করেন নেত্রকোণা জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল কাশেম।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি আমিন উদ্দিন বিএসসি বলেন, আমরা খেটে খাওয়া মানুষ। সরকার আমাদেরকে কোনো সহযোগিতা করেনা, আমরা নিজেদের শরীরের রক্ত পানি করে যখন বিড়ি শিল্পকে প্রতিষ্ঠিত করতে চলেছি তখনই শুরু হয়েছে ষড়যন্ত্র। কিছু কুচক্রী মহল সব সময় চেয়েছে বিড়ি শিল্প ধ্বংস হয়ে যাক। এজন্য দফায় দফায় বিড়ির উপর ট্যাক্স বাড়ালেও সিগারেটে সেটা বাড়ছে না। বিড়ি শিল্প মালিকরা এদেশে বহু স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা প্রতিষ্ঠা করেছে, লাখ লাখ বেকারের কর্মসংস্থান করছে। অপরদিকে প্রতিবছর সিগারেট কোম্পানিগুলো হাজার হাজার কোটি টাকা ট্যাক্স ফাঁকি দিচ্ছে, এটা তাদের অপরাধ নয়। আমরা এখন বেঁচে থাকার লড়াইয়ে নেমেছি।

এসময় বিড়ি শিল্প রক্ষায় প্রধানমন্ত্রীর সহযোগীতা কামনা করে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনি গরিবের নেত্রী। আমাদের বিশ্বাস আপনি ক্ষমতায় থাকতে আমাদের কোনো ক্ষতি হবে না। আপনি আমাদের ১৫ লক্ষ শ্রমিকের দিকে তাকিয়ে বিড়ির উপর বর্ধিত কর প্রত্যাহার করুন।

এ সময় তিনি মানববন্ধনে উপস্থিত শ্রমিকদের প্রতি ঢাকার মহা সমাবেশ সহ আগামী দিনের সকল আন্দোলন সংগ্রামে অংশগ্রহণের আহ্বান জানান। একই সাথে আগামী ডিসেম্বরের মধ্যে বিড়ির উপর অতিরিক্ত ট্যাক্স প্রত্যাহার না করা হলে কঠোর আন্দোলনের হুমকি দেন। মানববন্ধনে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এম কে বাঙালি, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সদস্য শামীম ইসলাম, আবুল হাসনাত লাভবু, নেত্রকোণা জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুল গফুর প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *