সোমবার জানুয়ারি ২২, ২০১৮ || ৯ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

প্রথম দিনেই দুর্ঘটনায় স্বচালিত শাটল

খবর২৪ডেস্ক
যুক্তরাষ্ট্রের লাস ভেগাস-এ সেবা শুরুর প্রথম দিনেই দুর্ঘটনায় পড়েছে স্বচালিত শাটল বাস।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, কয়েকজন যাত্রী নিয়ে ধীর গতিতে চলতে থাকা একটি লরির সঙ্গে সংঘর্ষ হয় স্বচালিত বাসটির।

দুর্ঘটনায় কেউ হতাহত হননি বলে জানিয়েছেন শহরটির এক কর্মকর্তা। প্রতিবেদনে বলা হয়, লরির মানব চালকের ভুলের কারণেই দুর্ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্রের সড়কে ব্যবহৃত এটিই প্রথম স্বচালিত শাটল বাস।

লাস ভেগাসে এই প্রকল্প উন্মোচনের এক দিন আগেই অ্যারিজোনা’র ফিনিক্সে এক ঝাঁক সম্পূর্ণ স্বচালিত ট্যাক্সি সেবা চালু করেছে অ্যালফাবেট-এর স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো।

লাস ভেগাসের এই শাটল বাস তৈরি করেছে ফরাসি প্রতিষ্ঠান নাভায়া। যাত্রীদেরকে এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার জন্যই নকশা করা হয়েছে শাটলটি। একই প্রযুক্ত লন্ডনেও পরীক্ষা করছে প্রতিষ্ঠানটি।

ঘন্টায় সর্বোচ্চ ৪৫ কিলোমিটার বেগে ১৫ জন পর্যন্ত যাত্রী পরিবহন করতে পারে শাটলটি। তবে, সাধারণত এটি ঘন্টায় ২৫ কিলোমিটার বেগে চলে।

লাস ভেগাস-এর এক মুখপাত্র বলেন, “দুর্ঘটনাটি খুবই নগণ্য এবং কিছু নিয়মিত পরীক্ষানিরীক্ষার পর এটি বৃহস্পতিবারই আবার রাস্তায় নামানো হবে বলে আশা করা হচ্ছে।”

তথ্য কর্মকর্তা জেইস র‍্যাডকে বলেন, “সরু গলি থেকে একটি সরবরাহ ট্রাক বের হচ্ছিল। শাটলটি সেটিই করেছে যা করার কথা ছিল এবং এটি থেমে গেছে। দুর্ভাগ্যজনকভাবে ট্রাকটির মানব চালক থামেননি।”

এর আগেও স্বচালিত গাড়ির কিছু দুর্ঘটনার কথা শোনা গেছে। কিন্তু প্রায় প্রতিটি ক্ষেত্রেই দুর্ঘটনায় মানব চালককে দায়ী করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *