সোমবার সেপ্টেম্বর ২৫, ২০১৭ || ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

ঢাবির ভর্তি পরীক্ষা কাল থেকে শুরু

খবর২৪ডেস্ক
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে।

ঢাবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এ ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, আজিমপুর সরকারি গার্লস স্কুল এন্ড কলেজ এবং অগ্রণী স্কুল ও কলেজ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,গ-ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৩১১জন।

এদিকে বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ বিএফএ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে আগামী ১৬ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।
এই পরীক্ষা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তীচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৩ হাজার ৪৭২জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়,পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ। ভ্রাম্যমাণ আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ নির্ধারিত ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ আগস্ট। ব্যাংকে টাকা জমা দেওয়ার সর্বশেষ তথ্য অনুযায়ী ক-ইউনিটে ১ হাজার ৭৬৫টি আসনের জন্য ভর্তীচ্ছু আবেদনকারীর সংখ্যা ৮৯ হাজার ৪৮৭জন। খ-ইউনিটে ২ হাজার ৩৬৩টি আসনের জন্য ভর্তীচ্ছু আবেদনকারীর সংখ্যা ৩২ হাজার ৭৩৬জন।

ঘ-ইউনিটে ১ হাজার ৬১০টি আসনের জন্য ভর্তীচ্ছু আবেদনকারীর সংখ্যা ৯৮ হাজার ৩৩জন। পাঁচটি ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ২ লাখ৬৩ হাজার ৩৯জন এবং ভর্তির জন্য নির্ধারিত মোট আসন সংখ্যা ৭ হাজার ১২৩টি। প্রতিটি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৭জন।

ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *