শনিবার নভেম্বর ১৮, ২০১৭ || ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

পিরামিডের সামনে নগ্ন হওয়ায় কারাগারে মডেল!

খবর২৪ডেস্ক
মিসরের প্রাচীন একটি পিরামিডের সামনে নগ্ন হয়ে ফটোশুট করায় বেলজিয়ামের এক মডেল ও তার সঙ্গী আলোকচিত্রীকে আটক করে কারাগারে পাঠিয়েছে পুলিশ। শুধু তাই নয়, মারিসা পাপেন নামের ওই মডেল ও অস্ট্রেলিয়ান আলোকচিত্রী জেসে ওয়াকারকে কারাগারে সবার সামনে এক দিন নগ্ন হয়ে থাকতে বাধ্য করা হয়।

মডেল মারিসা নিজেকে ‘স্বাধীনচেতা ও বাঁধনহারা’ মনের মানুষ হিসেবে মনে করেন। গত দুই বছরে তিনি বিশ্বের প্রায় ৫০টি দেশে নগ্ন ফটোশুট করেছেন। কিন্তু মিশরে গিয়েই সাহসী ছবি তুলতে গিয়ে সমস্যায় পরেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, মিসরে গিজার পিরামিডের কাছে মারিসার নগ্ন ফটোশুট চলছিল। আগে থেকে অনুমতি না নেওয়ায় তাঁরা নিরাপত্তারক্ষীদের ২৫ ডলার ঘুষ দিয়ে ফটোশুট শুরু করেন। বেশ কিছু ছবিও তোলেন তারা। এরপর সেখান থেকে একটু এগিয়ে লুক্সোরে কারনাকের প্রাচীন মন্দিরের সামনে লুকিয়ে ছবি তোলার সময় আবারো দুই নিরাপত্তারক্ষী তাদের দেখে ফেলেন। পরে তারা মডেল ও আলোকচিত্রীকে আটক করে পুলিশে দেন। পুলিশ তাদের ওই অবস্থাতেই কারাগারে পাঠিয়ে দেয়। তারপর আদালতে তোলার আগ পর্যন্ত এক দিন কারাগারের ভেতরে তাদের নগ্ন করে রাখা হয়।

ঘটনাটি নিয়ে মডেল মারিসা তার ওয়েবসাইটে বলেন, ‘আমরা তাঁদের বোঝানোর চেষ্টা করেছিলাম যে মিসরীয় সংস্কৃতির প্রতি শ্রদ্ধা রেখেই আমরা এটা করছি। কিন্তু তারা নগ্নতা ও শিল্পের মধ্যে কোনো ধরনের সম্পর্ক বুঝতে নারাজ। তাঁদের দৃষ্টিতে নগ্ন ফটোশুট পর্নো বা এ ধরনের কিছু।’

অথচ এই দেশটিই নাকি ক্লিওপেট্রাকে নিয়ে গর্ব করে! বলেন বেলজিয়ান মডেল।

প্রতিবেদনে বলা হয়, সে সময় বড় ধরনের ঝামেলা এড়াতে মারিসা ও জেসে কিছু ছবি নিজে থেকেই মুছে ফেলেন। তারা ছবি তোলেননি, শুধু ক্যামেরার লাইট ঠিক আছে কি না, তা পরীক্ষা করছেন; বললেও পুলিশ সেটা বিশ্বাস করেনি।

মডেল মারিসার অভিযোগ, পুলিশ তাঁদের ক্যামেরার মেমোরি কার্ড পরীক্ষা করে কোনো কিছু পায়নি। তারপরও তাদের আটক করে নগ্ন অবস্থায় কারাগারে পাঠানো হয়েছে। এর এক দিন পর তাঁদের আদালতে বিচারকের সামনে হাজির করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বিচারক মারিসা ও জেসেকে ভবিষ্যতে এ ধরনের কাজ না করতে সতর্ক করে দিয়ে মুক্তি দিয়েছেন। তাঁরা এ ধরনের কাজ না করতে সম্মতিও জানিয়েছেন। এদিকে আদালত থেকে হোটেলে ফিরে একটি বিশেষ সফটওয়্যার দিয়ে পুলিশের ভয়ে মুছে ফেলা ছবি উদ্ধার করেছে জেসে ওয়াকার। সেই ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ারও করেছেন।

পাপেন বলেন, আমরা সেখানে এমন কিছু সৃষ্টি করেছি যেটা দেখলে হয়ত ক্লিওপেট্রাও গর্বিত হত। ডেইলী মেইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *