সোমবার সেপ্টেম্বর ২৫, ২০১৭ || ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

হজমে গণ্ডগোল? কারণগুলো জেনে নিন

খবর২৪ডেস্ক
হজমে সমস্যার কারণে অনেকেই বেশ ভোগান্তিতে পড়েন। হজমে সমস্যার নানা কারণ রয়েছে। এসব কারণ দূর করলে সহজেই সমস্যাটি দূর হয়ে যায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু কারণ ও সমাধান।

১. সঠিক সময়ে না খাওয়া
সঠিক সময়ে খাওয়াদাওয়া করলে হজমের বহু সমস্যা দূর হয়ে যায়। যদিও অনেকে রয়েছেন, যাঁরা অকারণেই রাতের সঠিক সময়ে খাবার না খেয়ে মাঝরাতে খান। মাঝরাতে খাবার খাওয়ার এই অভ্যাস বুক জ্বালা এবং এসিড রিফ্লাক্সের সমস্যা তৈরি করে।
ঘুমের অন্তত তিন-চার ঘণ্টা আগে রাতের খাবার শেষ করুন। আর যদি কাজের কারণে বা পড়ালেখার চাপে মাঝরাতে খাবার খেতেই হয় তবে এমন খাবার খান যেগুলো হজমে সমস্যা করে না।

২. আঁশসমৃদ্ধ খাবার না খাওয়া
আঁশসমৃদ্ধ খাবার না খাওয়া এবং কম খাওয়া হজমের সমস্যার একটি বড় কারণ। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানে এবং ভালো মলত্যাগের অভ্যাসের জন্য খাদ্যতালিকায় সব সময় আঁশ বা ফাইবার-সমৃদ্ধ খাবার রাখতে হবে।

যেমন : বাদামি ভাত, গমের রুটি, মটরশুটি, ওটমিল, গমের পাস্তা ইত্যাদি।
৩. বাতাস খাওয়া
অনেকেরই বিষয়টি জানা নেই যে, আমরা মাঝে মাঝে বাতাসও খাই। কীভাবে? অনেক সময় তাড়াতাড়ি খেতে গিয়ে খাবারের সঙ্গে সঙ্গে কিছু বাতাসও খেয়ে ফেলি আমরা। আর এই বিষয়টি হজমে সমস্যা করে। তাই খাবারের সময় তাড়াহুড়ো করবেন না।

৪. ভারী খাবার
ভারী খাবার কখনোই হজমের জন্য ভালো নয়। প্রতি বেলায় নির্দিষ্ট পরিমাণ খাবার এবং সহজপাচ্য খাবার হজমে ভালো রাখতে সাহায্য করে।

৫. সোডা বা কোমল পানীয়
সোডা বা কোমল পানীয় হজমে সমস্যা করে। এটি মলত্যাগের সমস্যা করে এবং এসিড রিফ্লাক্স ঘটায়। বারবার সফট ড্রিংকস বা চা পানও হজমে ভীষণভাবে সমস্যা করতে পারে। তাই এ অভ্যাস থাকলে এবং হজমে সমস্যা হলে দ্রুত অভ্যাস ত্যাগ করুন।

৬. চুইংগাম
চুইংগাম খেতে অনেকেই ভালোবাসে। তবে এর ফলে কিছু বাতাস আমরা খেয়ে ফেলি, যা কেবল হজমে সমস্যা নয়, গ্যাসের সমস্যাও তৈরি করে।

৭. মদ্যপান
মদ্যপান হজমে সমস্যা করে। এটি ডায়রিয়া ও আলসারের বড় কারণ হতে পারে। তাই কারো হজমে সমস্যা হলে এবং মদ্যপানের অভ্যাস থাকলে দ্রুত ত্যাগ করুন।

৮. প্রাকৃতিক ডাকে সময়মতো সাড়া না দেওয়া
অনেকে রয়েছেন যাঁরা সঠিক সময়ে প্রাকৃতিক ডাকে সাড়া দেন না। বা বিভিন্ন কারণে মল চেপে রাখেন। এটি হজমে সমস্যা হওয়ার একটি বড় কারণ।

৯. ধূমপান
ধূমপান আরেকটি কারণ হজমের সমস্যা হওয়ার। এটি এসিড এবং আলসার হওয়ার অন্যতম কারণও হতে পারে। তাই হজমে সমস্যা হলে এই অভ্যাস ত্যাগ করার পরামর্শই দিয়েছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *