সোমবার সেপ্টেম্বর ২৫, ২০১৭ || ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

অবিশ্বাস্য শক্তির এক দানব ব্যাটারি!

খবর২৪ডেস্ক
আগামী ১০০ দিনের মধ্যে এক যুগান্তকারী ঘটনা ঘটাতে চলেছে ইলোন মাস্কের টেসলা কম্পানি। মাভরিকের প্রতিষ্ঠাতা ইলোন জানান, তারা এই গ্রহের সবচেয়ে বড় লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করতে চলেছেন। টুইটারে এমন ঘোষণা আসে। এর মাধ্যমে দক্ষিণ অস্ট্রেলিয়ার মানুষদের শক্তি সরবরাহের ক্ষেত্রে দুর্দশার লাঘব ঘটবে।

২০১৬-তে ওই অঞ্চলে এক ভয়াবহ ঝড় সবকিছু তছনছ করে দেয়। বিদ্যুৎ ট্রান্সমিশন টাওয়ার বিধ্বস্ত হয়। জনগণের দুরাবস্থা লাঘবে এগিয়ে যান বিলিয়নিয়ার ইলোন। একটি ব্যাটারি তৈরির কারখানা দিয়ে তিনি বিদ্যুৎ ঘাটতি পূরণ করতে গেছেন।

মাস্ক নিজেই বলেছেন, এই ব্যাটারি পৃথিবীর যেকোনো শক্তিশালী পাওয়ার সিস্টেমের চেয়ে তিনগুন বেশি শক্তির হবে। টেসলা সেই জিনিসটিই বানিয়েছে। দক্ষিণ অস্ট্রেলিয়াবাসীরা পাবেন একটি ১০০ মেগাওয়াটের দানবীয় ব্যাটারি। ৩০ হাজার বাড়ির যাবতীয় কাজ চলবে ওই এক ব্যাটারিতেই!

এ কাজটি স্রেফ বড় একটি কাজ নয়। এক অবিশ্বাস্য বিষয় যার পেছনে তাদের ভূমিকাও অনবদ্য, বলেন ইলোন। এটা বিশ্বের যেকোনো বড় প্রজেক্টের মধ্য অন্যতম। এখানে অসংখ্য মেধাবী মাথা কাজ করেছে। এই ব্যাটারি এমন এক জিনিস যা বিশ্বের কাছে উদাহরণ ও ইতিহাস সৃষ্টি করবে।

এটি তৈরি হবে অ্যাডেলেইড থেকে ১৪৩ মাইল উত্তর জেমসটাউনে। এ কাজে যোগ দেবে প্রতিবেশী উইন্ড ফার্ম নিওয়েন। এটা একটি ফ্রেঞ্চ রিনিউয়েবল এনার্জি কম্পানি।

টেসলা এই দানব ব্যাটারিটি ১০০ দিনে বানানোর প্রতিজ্ঞা করেছে। এর পেছনে কি পরিমাণ খরচ হবে তার সম্পর্কে কিছুই বলা হয়নি। সূত্র : এমিরেটস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *