শনিবার জুন ২৪, ২০১৭ || ১০ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

নারিকেল তেল কী আসলেই আপনার স্বাস্থ্যের জন্য উপকারী?

খবর২৪ডেস্ক
নারিকেল পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। কারণ নারিকেল খুবই সুস্বাদু একটি খাবার। নারিকেল তেল অন্য তেলের তুলনায় রান্নার জন্য খুবই উপকারী হিসেবে পরিচিত হয়েছে সম্প্রতি। কিন্তু দুঃখের সাথে জানাতে হচ্ছে যে, আমেরিকান হার্ট এসোসিয়েশন (এএইচএ) এর মতে এটি মাখন এবং গরুর মাংসের মতোই ক্ষতিকর।

সার্কুলেশন নামক জার্নালে প্রকাশিত মূল উপদেষ্টার নির্দেশনা অনুযায়ী, কার্ডিওভাস্কুলার রোগের সাথে সম্পর্কিত সকল ধরণের ফ্যাট এবং তাদের সাথে সম্পর্কিত সকল খাবার যারা বর্জন করেন তাদের জন্য বলা যায় যে – নারিকেল তেল স্যাচুরেটেড বা সম্পৃক্ত ফ্যাটে পরিপূর্ণ। ৮২ শতাংশ নারিকেল তেলই স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ যা মাখন (৬৩), অলিভ অয়েল (১৪), চিনা বাদামের তেল (১৭) এবং সূর্যমুখীর (১০) তেলের চেয়ে বেশি।

অন্য ফ্যাটের তুলনায় স্যাচুরেটেড ফ্যাট রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করতে পারে। যা ভবিষ্যতে আপনার হৃদরোগ হওয়ার ঝুঁকি বৃদ্ধি করে। স্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায় মাখন, কেক, বিস্কুট, মাংস, পনির, ক্রিম এবং নারিকেল তেলে।

এএইচএ এর রিভিউতে বলা হয়, সাম্প্রতিক এক জরিপে জানা গেছে যে, ৭২ শতাংশ আমেরিকান জনগণ নারিকেল তেলকে স্বাস্থ্যকর খাবার মনে করেন এবং পুষ্টিবিদদের মধ্যে ৩৭ শতাংশের ধারণা একই রকম। বিশেষজ্ঞ এবং অপেশাদারদের মধ্যকার এই অসংযোগ নারিকেল তেলের জনপ্রিয় বিপণনের জন্য দায়ী।

বিশ্লেষণমূলক পরীক্ষায় দেখানো হয়েছে যে, আপনার শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির ক্ষেত্রে মাখন এবং নারিকেল তেল একে অন্যের চেয়ে খারাপ।

এএইচএ বলে যে, নারিকেল তেল খারাপ কোলেস্টেরল বৃদ্ধি করে যা কার্ডিওভাস্কুলার রোগের একটি কারণ এবং এর কোন উপকারী প্রভাব জানা যায়নি। আমরা নারিকেল তেল ব্যবহার না করার পরামর্শ দিচ্ছি। অবশেষে বলা যায় যে, রান্নায় নারিকেল তেল ব্যবহার করে পাওয়ার কিছু নেই হারানো ছাড়া।

যদি আপনার ইতিমধ্যেই খারাপ কোলেস্টেরলের মাত্রা বেশি থাকে তাহলে রান্নায় নারিকেল তেল ব্যবহার করাটা বিপদজনক হতে পারে। এএইচএ এর মতে, নারিকেল তেলের পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করুন, যা কোলেস্টেরল কমানোর ঔষধের মতোই কাজ করবে আপনার কোলেস্টেরলের মাত্রা কমানোর ক্ষেত্রে।

তাই পরবর্তীতে কেউ যদি আপনাকে বলে যে, নারিকেল তেল আপনার জন্য ভালো তাহলে আপনি আত্মবিশ্বাসের সাথেই বলতে পারবেন যে কথাটি সত্যি নয়।

যদিও এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, সামান্য পরিমাণ ফ্যাট আপনার স্বাস্থ্যের জন্য ভালো, যেহেতু ভিটামিনের শোষণের জন্য ফ্যাটি এসিড অত্যাবশ্যকীয়। এক্ষেত্রে অসম্পৃক্ত ফ্যাট আপনার স্বাস্থ্যের জন্য ভালো, যা আপনি পেতে পারেন – অ্যাভোকাডো, মাছের তেল, বাদাম এবং বীজে।

সূত্র: আইএফএল সায়েন্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *