শনিবার জুন ২৪, ২০১৭ || ১০ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

নতুন কিউবা নীতির ঘোষণা দিলেন ট্রাম্প

খবর২৪ডেস্ক
প্রতিবেশী দেশ কিউবার সঙ্গে প্রায় দু’বছর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার করা চুক্তি বাতিল করে দেয়ার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডার মিয়ামিতে গতকাল শুক্রবার এক অনুষ্ঠানে নতুন কিউবা নীতির ঘোষণাও দিয়েছেন তিনি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামার একটি অন্যতম গুরুত্বপূর্ণ নীতিগত অবস্থান ছিল কিউবার সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করা। এ লক্ষ্যে হাভানার সঙ্গে এক চুক্তিতে স্বাক্ষরও করেন ওবামা। কিন্তু অনেকে বলছেন, ট্রাম্পের প্রশাসন কড়াকড়ি আরোপ করে উল্টো পথেই চলা শুরু করেছে।

জানা গেছে, ওবামার করা চুক্তিটিকে ‘এক তরফা’ উল্লেখ করে ট্রাম্প বলেছেন, ‘কমিউনিস্টদের করা নিগ্রহ দেখে যুক্তরাষ্ট্র চুপ করে থাকবে না।’ এছাড়া কিউবার উপরে ভ্রমণ ও বাণিজ্য নিষেধাজ্ঞাও আরো কঠোর হবে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ট্রাম্প বলেছেন ‘রাজনৈতিক বন্দীদের যতদিন মুক্তি দেয়া না হবে, যতদিন সংসদ ও মত প্রকাশের স্বাধীনতা সম্মানিত না হবে, সকল রাজনৈতিক দলকে যতদিন বৈধতা না দেয়া হবে, আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদেরকে যতদিন নির্বাচন পর্যবেক্ষণের সুযোগ না দেয়া হবে, ততদিন কিউবার উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হবে না।’

এর আগে, ২০১৬ সালের মার্চ মাসে ওবামার করা চুক্তিটিকে ‘ভয়ঙ্কর’ ও ‘ভুল পথে চালিত’ বলেও মন্তব্য করেছেন ট্রাম্প। তবে দেশটির গুরুত্বপূর্ণ কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করা হচ্ছে না এবং হাভানার মার্কিন দূতাবাসও বন্ধ হচ্ছে না বলে জানান ডোনাল্ড ট্রাম্প। এছাড়া বাণিজ্যিক ফ্লাইট ও নৌ পথে চলাচলেও নিষেধাজ্ঞা দেয়া হয়নি। ট্রাম্পের সিদ্ধান্তের ফলে মার্কিন ট্রাভেল এজেন্সিগুলো লোকসানে পড়বে বলে জানাচ্ছেন পর্যটনের সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *