সোমবার সেপ্টেম্বর ২৫, ২০১৭ || ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

দাঁত ব্যথা আপনার স্বাস্থ্য সম্পর্কে যা প্রকাশ করে

খবর২৪ডেস্ক
দাঁত ব্যথা খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা। এ কারণে মুখের স্বাস্থ্য সুরক্ষায় দাঁতের যত্ন নেয়া উচিৎ। দাঁতে ব্যথা অন্যান্য শারীরিক সমস্যার সাথেও সম্পর্কিত। তাই একে অবহেলা করা উচিৎ নয়। দাঁতে টনটন করা অন্য যে স্বাস্থ্যসমস্যার ইঙ্গিত বহন করে সেগুলোর বিষয়ে জানবো আজকের ফিচারে।

১। সাইনাস প্রবলেম
আপনার যদি দাঁত টনটন করে, বিশেষ করে দাঁতের উপরের স্তরে তাহলে তা সাইনাস সংক্রমণের লক্ষণ হতে পারে। কারণ মুখের উপরের অংশের দাঁতের মূলের উপরে সাইনাস অবস্থান করে।

২। টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্ট ডিজঅর্ডার (TMJ)]
চোয়ালের সাথে মাথার খুলির সংযোগ সৃষ্টিকারী টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্টের প্রদাহের ফলে হয়ে থাকে TMJ। এটি হলে ঘাড়ে ব্যথা, মাথা ব্যথা, দাঁতে ব্যথা হয়, বিশেষ করে চোয়ালের ব্যথা হলেই তা TMJ কে নির্দেশ করে।

৩। দাঁতে ছিদ্র
যদি হঠাৎ করেই আপনার দাঁতে অস্বস্তি বা ব্যথা হয়, বিশেষ করে বাদাম বা মিষ্টি মা আঠালো বস্তু যেমন- চকলেট বা পনির খেলে যদি ব্যথা হয় তাহলে বোঝা যায় যে, আপনার দাঁতে ছিদ্র আছে। এরকম ক্ষেত্রে যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হোন।

৪। আক্কেল দাঁত
ক্রমাগত মুখের পেছনের দিকের দাঁতে ব্যথা হলে বোঝা যায় যে আক্কেল দাঁত উঠছে। পেইন কিনার খাওয়ার পূর্বে একজন ডেন্টিস্টের সাথে কথা বলে নিন।

৫। হৃদরোগ
বুকে ব্যথা হওয়ার মতোই কোন কোন ক্ষেত্রে দাঁতের চারপাশে এবং চোয়ালে ব্যথা হলে তা হৃদপিন্ডের কোন সমস্যাকেই নির্দেশ করে। এটি হার্ট অ্যাটাকের একটি লক্ষণ এবং সাধারণত হৃদরোগের ইতিহাস আছে যাদের তাদের ক্ষেত্রে দেখা যায়।

৬। সংক্রমণ
নিঃশ্বাসের দুর্গন্ধ এবং দাঁতে ব্যথার মত মুখের সংক্রমণের লক্ষণকে এড়িয়ে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যায় আমাদের মধ্যে। দাঁতে ব্যথার সাথে যদি মাড়িও ফুলে যায় তাহলে দ্বিতীয়বার চিন্তা না করে দন্ত চিকিৎসকের কাছে যান।

সূত্র: দ্যা হেলথ সাইট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *