মঙ্গলবার আগস্ট ২২, ২০১৭ || ৭ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

এবার স্বচালিত ট্রাক বানাচ্ছে ওয়েইমো

খবর২৪ডেস্ক
স্বচালিত গাড়ির পাশাপাশি এবার স্বচালিত ট্রাক বানানোর লক্ষ্যে কাজ করছে গুগলের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, তারা স্বচালিত ট্রাক তৈরির কাজ শুরু করেছে।

এ যাবত শুধু স্বচালিত গাড়ির প্রযুক্তি তৈরিতেই মনযোগ ছিল প্রতিষ্ঠানটির। শুধু গুগলই নয় শীর্ষস্থানীয় প্রযুক্তি ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর অনেকেই এখন এই প্রযুক্তি নিয়ে গবেষণা করছে। তবে, এই খাতের উন্নয়নে এখন পর্যন্ত এগিয়ে রয়েছে গুগল।

এবার স্বচালিত গাড়ি তৈরির পরিধি বাড়ানোর প্রয়াশ করছে ওয়েইমো। শুধু গাড়িই নয় দূরে যাত্রা করতে পারবে এমন স্বচালিত ট্রাক বানাতে চাচ্ছে তারা, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সামনের বছরগুলোতে দূরের রাস্তায় স্বয়ংক্রিয়ভাবেই চলবে তাদের ট্রাক। কিন্তু স্থানীয় পিকআপ এবং সরবরাহ রুটে মানব চালকই পরিচালনা করবে ট্রাকগুলো। আপাতত শুধু মহাসড়কে চলার মতো স্বচালিত ট্রাক তৈরিতেই মনযোগ রয়েছে প্রতিষ্ঠানটির।

এক বিবৃতিতে ওয়েইমো’র এক মুখপাত্র বলেন, “স্বচালিত গাড়ির হার্ডওয়্যার ও সফটওয়্যার তৈরিতে আমাদের আট বছরের অভিজ্ঞতা নিয়ে আমরা একটি প্রযুক্তিগত বিস্তার ঘটিয়ে দেখতে চাচ্ছি কীভাবে আমাদের প্রযুক্তি একটি ট্রাকে অন্তর্ভুক্ত করা যায়।”

স্বচালিত ট্রাক তৈরির প্রতিযোগিতায় ওয়েইমো প্রথম প্রতিষ্ঠান নয়। এর আগে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের স্বয়ংক্রিয় ট্রাক প্রযুক্তি প্রতিষ্ঠান ওটো এটি নিয়ে গবেষণা শুরু করেছে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *