শুক্রবার জুলাই ২১, ২০১৭ || ৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

দুবাইয়ে টহল দেবে রোবট পুলিশ

খবর২৪ডেস্ক
নিজেদের প্রথম রোবট কর্মকর্তা নিয়ে এসেছে দুবাই পুলিশ। শহরের শপিং মল আর পর্যটকদের আকর্ষণীয় স্থানগুলোতে টহল দেওয়ার কাজ দেওয়া হয়েছে তাকে।

কোনো অপরাধ নিয়ে অভিযোগ করতে আর জরিমানা পরিশোধে এই কর্মকর্তার সহায়তা নেওয়া যাবে। সেই সঙ্গে রোবটটির বুকে থাকা টাচস্ক্রিনে স্পর্শ করে বিভিন্ন তথ্যও পাওয়া যাবে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

এই রোবটের মাধ্যমে সংগ্রহীত ডেটা যোগাযোগ ও ট্রাফিক কর্তৃপক্ষের সঙ্গে শেয়ার করা হবে।

সেখানকার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে পুলিশ বাহিনীর ২৫ শতাংশ রোবোটিক করার লক্ষ্য নেওয়া হয়েছে, কিন্তু এই প্রকল্পে কোনো মানুষকে সরিয়ে রোবট আনা হবে না।

দুবাই পুলিশ-এর স্মার্ট সেবাবিষয়ক মহাপরিচালক ব্রিগেডিয়ার খালিদ আল রাজুকি বলেন, “আমরা এই টুল দিয়ে আমাদের পুলিশ কর্মকর্তাদের সরাতে যাচ্ছি না। কিন্তু দুবাইয়ে মানুষের সংখ্যা বাড়ছে, আমরা পুলিশ কর্মকর্তাদের কাজের জায়গা নতুন করতে ঠিক করতে চাই যাতে তারা সঠিক জায়গাগুলোতে কাজ করতে পারেন ও একটি নিরাপদ শহর বানাতে মনযোগ দিতে পারেন।”

তিনি আরও বলেন, “অধিকাংশ লোক পুলিশ স্টেশন বা গ্রাহক সেবা কেন্দ্রে আসেন, কিন্তু এই টুল দিয়ে আমরা সাতদিন ২৪ ঘণ্টা মানুষের কাছে পৌঁছাতে পারব।”

“এটি মানুষকে অপরাধ থেকেও সুরক্ষা দিতে পারবে, কারণ এর সামনে যা ঘটবে তা এটি আমাদের কমান্ড ও কনট্রোল সেন্টার-এ প্রচার করবে।”

রোববার গালফ ইনফরমেশন অ্যান্ড সিকিউরিটি এক্সপো অ্যান্ড কনফারেন্স শীর্ষক অনুষ্ঠানে রোবট নির্মাতা প্রতিষ্ঠান পাল রোবোটিকস-এর বানানো বিশেষায়িত রিম মডেল-এর এই রোবট উন্মোচন করা হয়।

বর্তমানে এই রোবট শুধু ইংরেজি ও আরবিতে আলাপ চালাতে সক্ষম হলেও এতে রুশ, চীনা, ফরাসী ও স্প্যানিশ ভাষাও যোগ করার পরিকল্পনা রয়েছে।

সামনের বছর আরেকটি রিম রোবট টহলে যুক্ত হতে পারে তবে তা তহবিল পাওয়ার উপর নির্ভর করছে- দুবাই সরকাররের পক্ষ থেকে এমনটা বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *